ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণদের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির দাবি

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৫৯, ৩০ জুন ২০২০

বাংলাদেশ বার কাউন্সিলের প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষানবিশদের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির দাবিতে বাগেরহাটের মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। আজ মঙ্গলবার সকালে প্রেসক্লাবের সামনে ২০১৭ ও ২০২০ সালে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ ৪২ জন শিক্ষানবিশ এ মানববন্ধনে অংশ নেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, শিক্ষানবিশ আইনজীবী লিটন সরকার, শিরিনা আক্তার, সৈয়দ নাজিমুর রহমান, নিজাম শিকদার, মো. মনিরুজ্জামানসহ আরও অনেকে।

বক্তারা বলেন, ‘২০১৭ ও ২০২০ সালে আমরা আইন বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করা ৯০ হাজার পরীক্ষার্থী বার কাউন্সিলের এমসিকিউ পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে মাত্র ১২ হাজার ৮‘শ ৮৭ জন উত্তীর্ণ হয়। গত ২৮ ফেব্রুয়ারি সর্বশেষ অনুষ্ঠিত এমসিকিউ পরীক্ষার পর ৩ মাসের মধ্যে লিখিত পরীক্ষা হওয়ার কথা থাকলেও বৈশ্বিক মহামারি করোনার জন্য তা গ্রহণ করা সম্ভব হয়নি। এছাড়া নিয়মিত বারকাউন্সিলের পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় ৫, ৭ ও ১০ বছর আগে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জনকারী অনেক শিক্ষার্থী আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হতে পারেনি।’ 

তারা বলেন, ‘এমতাবস্থায় আমরা না পারছি আইন পেশায় ক্যারিয়ার গড়তে, না পারছি অন্য পেশায় যেতে। আমরা এক ধরণের মানববেতর জীবনযাপন করছি। তাই মানবিক দৃষ্টিতে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণদের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত করণের দাবি জানাই।’ 

দাবি পূরণের জন্য এর আগে জেলা প্রশাসক ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া হয়েছে। এসময় ভুক্তভোগীরা দাবি পূরণের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। 

এআই/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি