ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

এশিয়ামানি’র ‘সেরা ডিজিটাল ব্যাংক পুরস্কার’ অর্জন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৬, ১৫ জুলাই ২০২০

প্রাইম ব্যাংক লিমিটেড অত্যন্ত মর্যাদাপূর্ণ ‘সেরা ডিজিটাল ব্যাংক পুরস্কার’ অর্জন করেছে, যা আন্তর্জাতিক অঙ্গনে স্থানীয় বাংলাদেশী ব্যাংকের জন্য এক মর্যাদাপূর্ণ সম্মান। প্রবল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই শ্রেণীতে পুরস্কার পাওয়া প্রাইম ব্যাংকের জন্য অনেক গর্ব ও সম্মানের। 

এমন এক সময়ে প্রাইম ব্যাংক এ পুরস্কার পেয়েছে যখন ব্যাংকটি বৃহৎ পরিসরে ডিজিটাল ট্রান্সফর্মেশনের যাত্রা শুরু করেছে। সম্প্রতি ব্যাংকটি আইসিটি, বিপিও/আউটসোর্সিং, ইন্টারনেট ও ই-কমার্স প্রতিষ্ঠান ও স্টার্টআপ কোম্পানির জন্য বাংলাদেশের প্রথম জামানতবিহীন এমএসএমই ঋণ চালু করেছে, যা সরকারি ও উদ্যোক্তা মহলে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। 

হংকং ভিত্তিক এশিয়ামানির পুরস্কারটি এই অঞ্চলের ব্যাংকিং ও আর্থিক পরিমন্ডলে অনেক প্রত্যাশার এক পুরস্কার, যেখানে এশিয়ার সেরা ব্যাংকগুলোকে প্রবল প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে পুরস্কার অর্জন করতে হয়। প্রাইম ব্যাংককে পুরস্কার প্রদানের কারণ ও এর বিশেষত্ব বিস্তারিতভাবে এই লিংকে তুলে ধরেছে এশিয়ামানি। 
https://www.euromoney.com/article/b1kr2x9gjb3qn1/asiamoney-best-bank-awards-2020-bangladesh#Digital 

এর আগে যেসব বিশ্বখ্যাত ব্যাংক এশিয়ামানির সেরা ডিজিটাল ব্যাংক পুরস্কার পেয়েছে তাদের অন্যতম হলো: সিঙ্গাপুরের ইউওবি ব্যাংক, জাপানের রাকুটেন ব্যাংক, ভারতের এইচডিএফসি ব্যাংক এবং হংকংয়ের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। 

প্রাইম ব্যাংক এর ডিজিটাল সার্ভিসের অন্যতম হলো বাংলাদেশের প্রথম সম্পূর্ণ ডিজিটাল অ্যাকাউন্ট, প্রাইমডিজি, যা মিলেনিয়ালদের ব্যাংকটির প্রতি আকৃষ্ট করতে সক্ষম হয়েছে। অত্যাধুনিক ইন্টারনেট ব্যাংকিং - অ্যালটিচুড - গ্রাহক জনপ্রিয়তা অর্জন করেছে, বিশেষ করে কোভিড-১৯ পরিস্থিতিতে অসংখ্য গ্রাহক অ্যালটিচুড সেবার সাথে সংযুক্ত হয়েছেন। আধুনিক এটিএম ও কন্ট্যাক্ট সেন্টারও গ্রাহকদের উৎকর্ষ সেবা প্রদান করে আসছে। ডিজিটাল ট্র্যান্সফর্মেশনের অংশ হিসেবে অতি শিঘ্রই ব্যাংকটি নারীদের জন্য বিশেষায়িত উদ্যোগ, এজেন্ট ব্যাংকিং ও ভয়েস ব্যাংকিং চালু করতে যাচ্ছে। 

ব্যাংকটির অত্যাধুনিক ডিজিটাল সার্ভিস ও নিছিদ্র সাইবার সিকিউরিটির প্রশংসা করেছে এশিয়ামানি। পুরস্কারের মানপত্রে এশিয়ামানি উল্লেখ করে: “প্রাইম ব্যাংক চালু করে বাংলাদেশের প্রথম সম্পূর্ণ ডিজিটাল সেভিং অ্যাকাউন্ট, প্রাইমডিজি, যা সাইবার সিকিউরিটির দ্বারা সুরক্ষিত। পরিবর্তনশীল পরিবেশে দ্রুততার সাথে ডিজিটাল ব্যাংকিংকে এগিয়ে নেয়ার কৌশলের অগ্রগামী অংশ হচ্ছে প্রাইমডিজি। আরও অনেক ক্ষেত্রে প্রাইম ব্যাংক উদ্ভাবনী ব্যাংকিংয়ের প্রবর্তন করেছে। কর্পোরেট গ্রাহকদের ট্রেড ও ক্যাশ ম্যানেজমেন্ট সুবিধা প্রদান করতে চালু করেছে রিয়্যাল-টাইম সার্ভিস। দেশের ডিজিটাল অগ্রযাত্রার সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে ব্যাংকটি এবং নতুন নতুন ও সম্ভাবনাময় ডিজিটাল ক্ষেত্রে পদচারণা শুরু করছে। ইন্টারনেট ব্যাংকিং - অ্যালটিচুড - এর সাথে সাথে ই-লোন, ই-ক্রেডিট ও ন্যানো লোনের মত ডিজিটাল প্রোডাক্টের পরিকল্পনা করেছে।”

এই মর্যাদাপূর্ণ পুরস্কার অর্জন সম্পর্কে প্রাইম ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, “দেশের ব্যাংকিং ইন্ডাস্ট্রি দৃশ্যমান অবকাঠামো সম্প্রসারণে গুরুত্ব কমিয়ে ডিজিটালের ব্যাংকিংয়ে মনোযোগ বাড়াচ্ছে। এর উদ্দেশ্য হচ্ছে গ্রাহকদের উৎকর্ষ সেবা প্রদান করা। গ্রাহকদের পছন্দ অনুযায়ী সহজ, স্বচ্ছন্দময় ও সহজলভ্য ডিজিটাল চ্যানেলের সাহায্যে সেবা প্রদান করা হচ্ছে। এই পুরস্কারটি আমাদের জন্য অনেক বড় অনুপ্রেরণার। এতে প্রতিফলিত হয় যে, ভবিষ্যতমুখী ব্যাংকিংয়ের জন্য আমরা সঠিক পথেই এগুচ্ছি।”  

তিনি আরও বলেন, “আমরা মনে করি ডিজিটাল ব্যাংকিং চালু করতে যতটা না প্রযুক্তি দরকার, আসলে তার চেয়ে বেশি দরকার মানসিকতার পরিবর্তন। তাই আমরা আমাদের কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করছি এবং মানসিকতা পরিবর্তনের প্রতি উন্মুক্ত থাকার আহ্বান জানাচ্ছি। আমরা আসন্ন ডিজিটাল উদ্ভাবনের জন্য প্রস্তুত আছি। ডিজিটাল ট্র্যান্সফর্মেশনের জন্য আমাদের সবচেয়ে বেশি অনুপ্রাণিত করছে আমাদের ভিশনারি পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ। আমরা বিশ্বাস করি আগামীতে যখন আমাদের সকল ডিজিটাল প্রকল্প বাস্তবায়িত হবে তখন এর ইতিবাচক প্রভাব ব্যাংকের আয়েও প্রতিফলিত হবে।”

পশ্চিমা উন্নত বিশ্বের তুলনায় বাংলাদেশে ডিজিটাল ব্যাংকিং এখনও শিশু অবস্থায় আছে। কিন্তু বিশেষজ্ঞরা মনে করেন কয়েক বছরের মধ্যেই এই খাত বিকশিত হবে, চালু হবে কাগজবিহীন, স্বাক্ষরবিহীন ও এমনকি শাখাবিহীন ব্যাংকিং। ই- কেওয়াইসি, বায়োমেট্রিক ভেরিফিকেশন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং ডিজিটাল ব্যাংকিংকে বেগবান করছে। 

১৬ কোটি মোবাইল ফোন গ্রাহক ও ১০ কোটি ইন্টারনেট ব্যবহারকারীর দেশ বাংলাদেশ হলো ডিজিটাল উদ্ভাবনের চারণভূমি। এই ব্যাপক জনগোষ্ঠীর ডিজিটাল সেবা গ্রহণ প্রমাণ করে সরকারের ডিজিটাল স্বপ্নকল্প বাস্তবায়নের দিকে এগুচ্ছে। 

আরকে//       


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি