ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

এসএসসি পরীক্ষার ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ বাধ্যতামূলক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১২, ৩ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৯:০০, ৪ জানুয়ারি ২০১৮

পরীক্ষার সকালে সামাজিক যোগাযোগসহ বিভিন্ন মাধ্যমে প্রশ্ন ফাঁস ঠেকাতে আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষায় কেন্দ্রে প্রবেশের সময়সীমার বিষয়ে কঠোর হয়েছে সরকার। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ না করলে তাকে আর পরীক্ষাকক্ষে ঢুকতে দেওয়া হবে না।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে বুধবার সচিবালয়ে এক সভায় এ সিদ্ধান্ত হয়। শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

প্রসঙ্গত, আগামী ১ থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত এসএসসি ও সমমানের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অন্যথায় পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না পরিক্ষার্থীদের। বিজ্ঞপ্তিতে বলা হয়, নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গত বছর ২৪ অক্টোবর সরকরের পক্ষ থেকে জানানো হয়েছিল, প্রশ্ন ফাঁস ঠেকাতে পাবলিক পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে ঢোকা বাধ্যতামূলক করার কথা। গত নভেম্বরে অনুষ্ঠিত জেএসসি-জেডিসি পরীক্ষা থেকে এই নিয়ম কার্যকর হলেও যারা পরীক্ষা শুরুর ৩০ মিনিট পরেও কেন্দ্রে গিয়েছিল তাদেরও ঢুকতে দেওয়া হয়েছে।

এবার পেইজ ও গ্রুপে ওই পরীক্ষার প্রশ্নোত্তর ছড়িয়ে দেওয়া হয়। এই প্রেক্ষাপটে আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ বাধ্যতামূলক করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় প্রতিটি কেন্দ্রে প্রশ্নপত্র বহনের ক্ষেত্রে নিরাপত্তা টেপযুক্ত বিশেষ খামে পরিবহনের ব্যাপারে আলোচনা হয়েছে। একইসাথে বহু সেট প্রশ্ন প্রস্তুত রাখা, নির্ধারিত সময়ের আগে প্রশ্ন না খোলা, পিন কোড ব্যবহার, অনলাইনে বা ইউএসবি ডিভাইসের মাধ্যমে পরীক্ষাকেন্দ্রে প্রশ্ন পাঠানো এবং পরীক্ষা শুরুর আগে থেকে কিছু সময়ের জন্য কেন্দ্র এলাকায় ইন্টারনেট বন্ধ রাখার ব্যাপারেও আলোচনা হয়।

সভায় উপস্থিত ছিলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ, মোল্লা জালাল উদ্দিন, জাবেদ আহমেদ ও মোহাম্মদ জয়নুল বারী, জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব কাজী নাজির হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এস এম ওয়াহিদুজ্জামান, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহাবুবুর রহমান, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিটের ঊর্ধ্বতন বিশেষজ্ঞ রবিউল কবির চৌধুরী প্রমুখ।

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি