ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

এসডিজি বাস্তবায়নে দরকার সরকারি ও বেসরকারি উদ্যোগগুলোর সমন্বয়

প্রকাশিত : ১৬:৪১, ৮ মার্চ ২০১৯

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) থেকে টেকসই উন্নয়ন লক্ষ্যের (এসডিজি) পরিসর অনেক বড়। বাংলাদেশ এমডিজি অর্জনে সাফল্য দেখিয়েছে। সবাই পরিকল্পিতভাবে কাজ করলে এসডিজি অর্জনও সম্ভব হবে। তবে এত বিশাল কাজ সম্পন্ন করতে হলে বেসরকারি খাত এবং রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে শুরু করে স্থানীয় পর্যায় পর্যন্ত সমন্বিতভাবে কাজ করতে হবে। এক্ষেত্রে রাষ্ট্রকে সমন্বয়ের দায়িত্ব পালন করতে হবে।

তবে সরকারও এ ক্ষেত্রে নিচ্ছে নানামুখী উদ্যোগ। সরকার আগামী ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে অঙ্গীকারবদ্ধ। সে লক্ষ্যে এসডিজির সামঞ্জস্য রেখে বিভিন্ন জাতীয় উন্নয়ন নীতি ও কৌশল প্রণয়ন করা হচ্ছে। নাগরিক সংগঠন ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোও স্বাধীনতার পর থেকে দেশের উন্নয়নে কার্যকর ভূমিকা রেখে চলেছে। এ জন্য এসডিজির মতো উচ্চাভিলাষী উন্নয়ন এজেন্ডা বাস্তবায়ন করতে হলে সরকারি ও বেসরকারি উদ্যোগগুলোর মধ্যে জোরালো ও কার্যকর সমন্বয় প্রয়োজন।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এসডিজি বাস্তবায়নে নাগরিক পল্গ্যাটফর্মের আয়োজনে অনুষ্ঠিত এক পরামর্শ সভায় বাংলাদেশে এসডিজি বাস্তবায়নে সম্পৃক্ত বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এমন মতামত দেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে গবেষণা সংস্থা সিপিডি এ তথ্য জানিয়েছে। এসডিজি বাস্তবায়নে নাগরিক পল্গ্যাটফর্মের সাচিবিক দায়িত্ব পালন করছে সিপিডি।

আগামী জুলাই মাসে নিউইয়র্কে অনুষ্ঠিতব্য জাতিসংঘের হাই- লেভেল পলিটিক্যাল ফোরাম বা এইচএলপিএফের সভা সামনে রেখে নাগরিক পল্গ্যাটফর্ম আগামী এপ্রিলে জাতীয় পর্যায়ের এক পরামর্শসভা আয়োজন করতে যাচ্ছে। এ লক্ষ্যে নাগরিক পল্গ্যাটফর্ম এইচএলপিএফের জন্য নির্ধারিত এসডিজির অভীষ্টগুলো বাস্তবায়নে বাংলাদেশের অগ্রগতি পর্যবেক্ষণে নাগরিক প্রতিবেদন প্রস্তুত করছে।

নাগরিক পল্গ্যাটফর্মের আহ্বায়ক ও সিপিডির সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এ ছাড়া নাগরিক পল্গ্যাটফর্মের কোর গ্রুপ সদস্য ও সিপিডির সম্মানীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন এবং নাগরিক পল্গ্যাটফর্মের সমন্বয়ক ও সিপিডির সংলাপ ও যোগাযোগ বিভাগের পরিচালক আনিসাতুল ফাতেমা ইউসুফ সভায় বক্তব্য দেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি