ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ওমেরা পেট্রোলিয়ামে ২০ মিলিয়ন ডলার বিনিয়োগ আইএফসি’র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৭, ১৭ অক্টোবর ২০১৮

বাংলাদেশে তরল পেট্রোলিয়াম গ্যাস এলপিজি’র সরবরাহ বৃদ্ধি করতে ওমেরা পেট্রোলিয়ামে ২০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে আইএফসি। বিশ্বব্যাংক গ্রুপের সদস্য হিসেবে ইন্টারন্যাশলান ফিনান্সিয়াল কর্পোরেশন আইএফসি এমজেএল বাংলাদেশ লিমিটেডের অঙ্গসংস্থা ওমেরা’তে এই বিনিয়োগ করেছে। দীর্ঘ মেয়াদি ঋণ হিসেবে প্রতিষ্ঠানটিতে এই অর্থ বিনিয়োগ করেছে আইএফসি।

সম্প্রতি প্রতিষ্ঠান দুইটির মধ্যে এই বিনিয়োগ সংক্রান্ত এক চুক্তি স্বাক্ষরিত হয়। এক বিবৃতিতে আইএফসি জানায়, এই ঋণের মাধ্যমে ওমেরা’র এল পি জি সরবরাহের সক্ষমতা দ্বিগুন হবে এবং প্রায় প্রত্যেক উপজেলায় এর প্রাপ্যতা নিশ্চিত হবে। ঋণের মেয়াদকালীন সময়ের মধ্যে দেশের অতিরিক্ত তিন লক্ষ ৫০ হাজার বাড়িতে (সমগ্র বাজার সম্ভাবনার ১২ শতাংশ) এল পি জি সরবরাহ সম্প্রসারিত হবে বলে আশা আইএফসি’র।

এ বিষয়ে আইএফসির বাংলাদেশ,ভূটান ও নেপালের দায়িত্বে নিয়োজিত কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি ওয়েরনার বলেন, “আইএফসি বাংলাদেশের সকল মানুষের জন্য বিশুদ্ধ জ্বালানি সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ।”ওমেরার এই স¤প্রসারণ সারাদেশে ব্যবসা প্রতিষ্ঠানে এবং বাসা-বাড়িতে রান্না এবং বানিজ্যিক কার্যক্রমে জৈব জ্বালানির পরিবর্তে পরিশুদ্ধ এলপিজি জ্বালানি ব্যবহারে উদ্বুদ্ধ করবে। বাংলাদেশে জ্বালানি শক্তি মিশ্রনে এলপিজি ইতিবাচক প্রভাব বিস্তার করবে। আমরা সরকারের এলপিজি খাতের বেসরকারীকরনের উদ্যোগকে স্বাগত জানাই।”

আর ওমেরা’র কর্পোরেট প্ল্যানিং এবং বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের প্রধান তানজীম চৌধুরী জানান, “ওমেরা শহরে এবং প্রত্যন্ত অঞ্চলে রাষ্ট্রীয় অবকাঠামো ব্যবহারের মাধ্যমে সর্বোচ্চ পরিমানে এলপিজি গ্যাস সরবরাহ করে সমগ্র দেশের আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে বিশাল অবদান রেখেছে। এর মাধ্যমে আইএফসি এবং ইস্ট কোস্ট গ্রুপের দীর্ঘ মেয়াদি অংশীদারিত্বের সূচনা হলো। এটি অর্থ সংস্থান ও বড় প্রকল্প তৈরীর মাধ্যমে বাংলাদেশের প্রতিটি জেলায় সবুজ এবং বিশুদ্ধ জ্বালানি সরবরাহে আমাদের সম্মিলিত লক্ষ্য অর্জনে সহায়তা করবে।”

আইএফসি’র পক্ষ থেকে আরও বলা হয়, বিদ্যুতের সরবরাহ এবং বৈচিত্র্যপূর্ন জ্বালানির ব্যবহার বাংলাদেশের উন্নয়নের পথে দুইটি গুরত্বপূর্ণ সমস্যা। এই প্রতিবন্ধকতা দূরীকরণে গত পাঁচ বছরে আইএফসি প্রায় ৮০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। আর বাংলাদেশে এলপিজি গ্যাসের ব্যবহার বৃদ্ধির জন্য এটিই আইএফসির প্রথম বিনিয়োগ।

//এস এইচ এস//

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি