ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

ওষুধ ছাড়াই জ্বর-কাশি দূর করবে ৪ খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩০, ৭ সেপ্টেম্বর ২০১৮

শীত ঋতেতে জ্বর-সর্দি-কাশির সমস্যা বেশি থাকলেও কম বেশি সব সময়ই এ সমস্যা দেখা যায়। এ সমস্যা নিয়ে যারা ডাক্তারের কাছে যেতে চান না তাদের জন্য রয়েছে কার্যকরি কয়েকটি খাবার। এ খবারগুলো খাওয়ার মাধ্যমে আপনি সহজেই জ্বর-কাশি থেকে রক্ষা পেতে পারেন। দেখে নেওয়া যাক খাবারগুলো কী কী-

আদা চা  

আদার অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান গলার খুসখুসে ভাব দূর করে। এক কাপ পানিতে আদা কুচি দিয়ে ফুটিয়ে নিন। এ বার তাতে সামান্য মধু মিশিয়ে খান। আদা-মধুর অ্যান্টিব্যাকটিরিয়াল ও অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান ঠাণ্ডাজনিত জ্বর দূরে রাখতে সাহায্য করে। ব্যাকটিরিয়ার আক্রমণ রুখে গ্ল্যান্ডের অসুখও কমায়।

ডিম

অনেকেরই ধারণা, হাঁসের ডিমে ঠাণ্ডা লাগার প্রবণতা বাড়ায়। যদিও চিকিৎসাশাস্ত্রে এর কোনও প্রমাণ নেই। এ দিকে মেডিসিন বিশেষজ্ঞ ভাস্কর দাস পোলট্রির ডিম না খেয়ে দেশি হাঁস-মুরগির ডিম খাওয়ার পরামর্শ দিয়েছেন। এতে ডিমের সাদা অংশ গলার সংক্রমণ দূর করে এবং গলা ব্যথা কমায়।

দুধ বা স্যুপ

জ্বর বা ঠাণ্ডায় অস্বস্তিভাব দূর করতে গরম দুধ বা স্যুপ খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। গরম স্যুপে রয়েছে অ্যান্টিব্যাকটিরিয়াল এবং অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান। গলা খুসখুসের জন্য দায়ী জীবাণু ও মিউকাস কমাতে বিশেষ সাহায্য করে। গরম দুধও শ্লেষ্মাজনিত কারণে হওয়া গলার অস্বস্তিভাব দূর করে। শরীরকে গরম রাখে।

গাজর

গাজরে থাকা খনিজ পদার্থ ও ভিটামিন শরীরের  রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। গাজর ওজন কমাতেও বেশ কার্যকর।  তাই প্রতিদিনের খাদ্য তালিকায় আপনি চাইলে গাজর রাখতে পারেন।

সূত্র: আনন্দবাজার

এমএইচ/একে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি