ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

করোনা নিয়ে চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১০, ২২ এপ্রিল ২০২০ | আপডেট: ১৫:১১, ২২ এপ্রিল ২০২০

মরণঘাতী করোনা ভাইরাস ছড়ানোর অভিযোগ এনে চীনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে যুক্তরাষ্ট্রের একটি অঙ্গরাজ্য। ক্ষমতাসীন রিপাবলিকান শাসিত মিসৌরির আটর্নি জেনারেল এরিক স্মিথ মঙ্গলবার চীনের বিরুদ্ধে ওই মামলা করেন।

বিবিসি জানিয়েছে, প্রাথমিক পর্যায়ে সংক্রমণের ঘটনা গোপন করার অভিযোগ এনে ফেডারেল আদালতে চীনা সরকারের বিরুদ্ধে দেওয়ানি মামলা করেছে মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্য মিসৌরি।

বিশ্লেষকরা অবশ্য বলছেন, সার্বভৌম বিদেশি সরকারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে করা এ দেওয়ানি মামলা ধোপে টিকবে না। আর এতে বেইজিং সরকারের উদ্বিগ্ন হওয়ারও কিছু নেই। এ মামলার ব্যাপারে ওয়াশিংটনস্থ চীনা দূতাবাস কর্তৃপক্ষও কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

এদিকে, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস বিশ্বজুড়ে এ পর্যন্ত ১ লাখ ৭৮ হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। বিশেষ করে যুক্তরাষ্ট্রে এ মহামারীতে ভয়ানক প্রাণহানির ঘটনায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভাইরাসটির উৎপত্তি ও ছড়িয়ে দেওয়ার জন্য চীনকে দায়ী করছেন। তিনি বলেছেন, ভাইরাস ছড়িয়ে দেওয়ার পেছনে চীনের হাত রয়েছে এবং তারা যদি জেনেশুনে এটি করে থাকে বলে প্রমাণ হয়, তবে দেশটিকে এর ফল ভোগ করতে হবে। 

ট্রাম্পের এ ধরনের বক্তব্য নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে কয়েক দফা বাগযুদ্ধও ঘটে গেছে। এমন পরিস্থিতির মধ্যে চীনের বিরুদ্ধে মামলা করলো যুক্তরাষ্ট্রের মিসৌরি স্টেট। যুক্তরাষ্ট্রের এ রাজ্যটিতে করোনায় এ পর্যন্ত ১৭৭ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছেন ৬ হাজার। আর পুরো দেশে আক্রান্তের সংখ্যা ৮ লাখ ১৯ হাজার ১৭৫ জন, যেখানে মৃতের সংখ্যা ৪৫ হাজার ৩৪৩ জন।

মামলায় অভিযোগ করা হয়েছে, উহানে সংক্রমণ দেখা দেয়ার পরও চীন সরকার ভাইরাসটি ছড়িয়ে পড়ার বিষয়ে মানুষকে বিভ্রান্ত করেছে এবং বিশ্ব সম্প্রদায়ের স্বাস্থ্য ইস্যুতে অবহেলা দেখিয়েছে। অবহেলাজনিত এই মামলা দায়েরের বিষয়ে মিসৌরির অ্যাটর্নি জেনারেল এরিক স্মিথ বলেন, চীনের অভ্যন্তরে করোনা ভাইরাসটি প্রথম শনাক্ত হওয়ার পর দেশটির কর্তৃপক্ষ মানুষের কাছ থেকে বিষয়টি লুকিয়েছে, যিনি প্রথম এই ভাইরাসের কথা প্রকাশ করেছেন, তাকে গ্রেফতার করেছে এবং মানুষ থেকে মানুষে ছড়ানোর কথা অস্বীকার করেছে। যে কারণে ভাইরাসটি মহামারী আকারে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। অথচ চীন বিষয়টি ভালোভাবে প্রকাশ করলে মহামারী এড়ানো যেত। 

এদিকে বিশ্লেষকরা বলছেন, সার্বভৌম কোনো দেশকে দেওয়ানি মামলায় অভিযুক্ত করা বা শাস্তির আওতায় আনার এখতিয়ার যুক্তরাষ্ট্রের আদালতের নেই। তাই চীনের মতো বিদেশি সরকারের বিরুদ্ধে এ মামলা করে কিছুই হবে না। এ ব্যাপারে সেইন্ট জনস বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক অ্যান্থনি সাবিনো বলেন, এ মামলা অনায়াসে ডিসমিস হয়ে যাবে। 

এ মামলায় অভিযুক্ত করার চেয়ে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ফায়দা হাসিলের উদ্দেশ্যটিই বড়। এমন মামলা আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের পালে কিছুটা হাওয়া দিতে পারে বলে মনে করেন এই আইনজীবী। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি