ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

করোনা সারাতে ট্রাম্পের উদ্ভট পরামর্শে তীব্র সমালোচনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩১, ২৪ এপ্রিল ২০২০ | আপডেট: ১৭:৪১, ২৪ এপ্রিল ২০২০

করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে যখন বিজ্ঞানীরা হতাশ। চিকিৎসা বিজ্ঞান যেখানে বারবার পরাজিত সেখানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিয়ে এসেছেন এক অভিনব পন্থা। করোনা সারাতে তিনি শরীরে জীবাণুনাশক ঢুকিয়ে অথবা অতিবেগুনী রশ্মি প্রয়োগ করে তা ধ্বংস করার উপায় বলছেন। এতে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ট্রাম্প।  চিকিৎসকরা বলছেন, এটা একেবারেই ভ্রান্ত ধারণা। ট্রাম্প বলেছেন, শরীরে জীবাণুনাশক অথবা অতিবেগুনী রশ্মির প্রবেশকে করোনা ভাইরাসের চিকিৎসার উপায় হিসাবে নিয়ে গবেষণা হওয়া উচিত। 

বেশ কিছু গবেষণা আছে যে, সাধারণভাবে সূর্যের আলোতে সরাসরি এলে কিছু ভাইরাস দ্রুত মারা যেতে পারে। কিন্তু করোনা ভাইরাসকে মেরে ফেলার জন্য অতিবেগুনী রশ্মি কতক্ষণ প্রয়োগ করতে হবে সেব্যাপারে কোনও তথ্য নেই। যে কারণে চিকিৎসকরা বলছেন, করোনা সংক্রমণ থেকে বাঁচার অন্যতম উপায় হাত, শরীরের অন্যান্য অঙ্গ-প্রতঙ্গ ঘনঘন পরিষ্কার করা এবং মুখ, চোখ, নাক স্পর্শ না করা। সংক্রমিত ব্যক্তির হাচি-কাশির মাধ্যমে বেরিয়ে আসা কণা শ্বাস-প্রশ্বাসের সঙ্গে অন্য ব্যক্তির শরীরে প্রবেশ করে। শরীরে প্রবেশের পরপরই এটি বংশ বৃদ্ধি করে এবং দ্রুত গতিতে বিস্তার ঘটাতে থাকে। সেখান থেকে ফুসফুসের মধ্যে সংক্রমণ ঘটায়।

ট্রাম্পের পরামর্শের সমালোচনা করেছেন চিকিৎসকরা। তারা বলছেন, এ ভাইরাসকে শরীরের ভেতরে ধ্বংস করতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জীবাণুনাশক পুশ করার যে পরামর্শ দিয়েছেন; তাতে মানুষের মৃত্যুর ঝুঁকি বৃদ্ধি পাবে। এমনকি জীবাণুনাশক পুশ করা হলেও তা ভাইরাস পর্যন্ত পৌঁছাবে না। একইভাবে শরীরে এই ভাইরাস ঢুকে পরার পর ত্বকের ওপর অতিবেগুনী রশ্মি প্রয়োগ করা হলেও তাতে কোনো কাজ হবে না।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাণঘাতি এ ভাইরাসে এখন পর্যন্ত অর্ধ লক্ষাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৮৬ হাজার ৭০৯ জন। 

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি