ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কাগজ দেখাবো না বলে তীব্র প্রতিবাদ স্বস্তিকা, সব্যসাচীদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৮, ১৩ জানুয়ারি ২০২০

‘হম কাগজ নেহি দিখায়েঙ্গে’- নাগরিকত্ব সংশোধনী আইন, নাগরিকপঞ্জি ও জাতীয় নাগরিক পঞ্জিকরণের বিরোধিতায় গর্জে উঠেছিল বরুণ গ্রোভারের কলম। তার বাংলা অনুবাদে সুর মেলালেন টলিউডের শিল্পীরা। সকলের মুখে এক অঙ্গীকার, ‘আমরা কাগজ দেখাবো না।’  

'হম কাগজ নেহি দিখায়েঙ্গে'-  গীতিকার, কবি ও স্ট্যান্ড আপ কমেডিয়ান বরুণ গ্রোভার কবিতার মাধ্যমে প্রতিবাদ দেখিয়েছিলেন। টুইট করে কবিতাটি সর্বজনীন করেছিলেন বরুণ। 

জানিয়ে দিয়েছিলেন, চাইলে যে কেউ নিজের মতো করে লাইনগুলি ব্যবহার করতে পারে। কবিতটির শব্দের উপরে কোনও স্বত্ব নেই। ওই কবিতাটিই বাংলায় অনুবাদ করা হয়েছে। আর তাতে গলা মিলিয়েছেন সব্যসাচী চক্রবর্তী, অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়, কঙ্কনা সেনশর্মা, ধৃতিমান চট্টোপাধ্যায়, চিত্রাঙ্গদা, তিলোত্তমা সেন ও রূপম ইসলামের মতো বাংলার শিল্পীরা। ভিডিয়োটি টুইট করেছেন স্বরাজ ভারতের জাতীয় সভাপতি যোগেন্দ্র যাদব। 

১ মিনিট ২৭ সেকেন্ডের ভিডিয়ো শুরু হচ্ছে সব্যসাচী চক্রবর্তীর ব্যারিটোন কণ্ঠস্বর দিয়ে। বলছেন,‘শাসক আসবে, শাসক যাবে কাগজ আমরা দেখাবো।’ স্বস্তিকার কথায়, ‘ভালবাসা ও বিপ্লব বুকে ভয়েতে পিছু হটব না, কাগজ আমরা দেখাব না।’  

গত শুক্রবার নাগরিকত্ব সংশোধনী আইন গোটা দেশে চালু করার নির্দেশিকা দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়। গতকাল, রবিবার বেলুড়ে প্রধানমন্ত্রী আরও একবার স্পষ্ট করেন, ‘নাগরিকত্ব সংশোধনী আইনের সঙ্গে এদেশের নাগরিকদের কোনও সমস্যা নেই। এটা নাগরিকত্ব দেওয়ার আইন, নাগরিকত্ব ছিনিয়ে নেওয়া নয়। মানুষকে ভুল বুঝিয়ে রাজনীতি করা হচ্ছে।’ বিজেপির বক্তব্য, দেশের নাগরিকদের কাগজ দেখানোর কোনও প্রশ্নই নেই।

 

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি