ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

কাতার জাতীয় গ্রন্থাগারে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী প্রদান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫০, ২৩ আগস্ট ২০২১

বাংলাদেশ দূতাবাস দোহা কাতারস্থ জাতীয় গ্রন্থাগারে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর বিভিন্ন ভাষায় অনূদিত বইসমূহ এবং বঙ্গবন্ধুর উপর রচিত বিভিন্ন পুস্তক ও বঙ্গবন্ধুর অনবদ্য ৭  মার্চের ভাষণের আরবিতে অনূদিত কপি প্রদান করা হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও চেতনাকে বিশ্বময় ছড়িয়ে দেয়ার প্রচেষ্টার অংশ হিসেবে এই বই প্রদান করা হয়।

কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূত জসীম উদ্দিন, গত ১৯ আগস্ট কাতার ন্যাশনাল লাইব্রেরীর পরিচালকসহ অন্যান্য কর্মকর্তাদের উপস্থিতিতে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর ফরাসী, তার্কী, জাপানি, ইংরেজী, বাংলা, হিন্দি ও নেপালি ভাষায় অনূদিত কপি এবং বঙ্গবন্ধুর উপর প্রকাশিত অন্যান্য কিছু বইসহ ৭ মার্চের ভাষণের আরবিতে অনুবাদকৃত কপি হস্তান্তর করেন। এ সময় রাষ্ট্রদূত জসীম উদ্দিনের সাথে উপস্থিত ছিলেন দূতাবাসের কাউন্সিলর মোবাস্বেরা কাদেরী এবং মো. মাহবুর রহমান। 

পুস্তক হস্তান্তর অনুষ্ঠান শেষে রাষ্ট্রদূত কাতার ন্যাশনাল লাইব্রেরীর পরিচালকের সাথে লাইব্রেরী ও দূতাবাসের মধ্যে সহযোগিতার নানা ক্ষেত্র নিয়ে আলোচনা করেন। আলোচনায় কাতার ও বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক পর্যায়ে বিভিন্ন সহযোগিতার বিষয়ও উঠে আসে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো কাতার লাইব্রেরীতে বাংলাদেশের চলচ্চিত্র ও প্রামান্যচিত্র প্রদর্শন, সাংস্কৃতিক আদান প্রদানের জন্য অনলাইন প্রোগ্রাম চালু করা। এ ছাড়া  পেশাজীবীদের গবেষণা কার্যক্রমের জন্য গবেষণা সংক্রান্ত সহযোগিতা প্রদান, বাংলাদেশ স্কুলের ছাত্র ছাত্রীদের জন্য লাইব্রেরী পরিদর্শন।

আলোচনা শেষে সম্ভাব্য ক্ষেত্রে একটি সমঝোতা স্মারক প্রস্তুতের বিষয় নিয়েও কথা হয়। ভবিষ্যতে কাতার ও বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে কাতার ন্যাশনাল লাইব্রেরী একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হতে পারে বলে রাষ্ট্রদূত জসীম উদ্দিন মন্তব্য করেন। লাইব্রেরী কর্তৃপক্ষ বই প্রদানের জন্য বাংলাদেশ দূতাবাসকে ধন্যবাদ জানান।
সূত্র : বাসস
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি