ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

কৃষ্ণচূড়া-কন্যা ‘টুশি’

প্রকাশিত : ১৯:৪১, ২৮ এপ্রিল ২০১৮

একটি মেয়ে, নাম তার টুশি। প্রথম আলো পত্রিকাটি ঘিরেই যার স্বপ্ন-সাধ। ‘নকশা’ পাতা, ‘আনন্দ’ পাতা সাজাতে যে খুব ভালোবাসত। হলিক্রস স্কুল থেকে এসএসসি ও এইচএসসি শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইআরে (ইন্টারন্যাশনাল রিলেশনস) ভর্তি হলো। কবিতাকে ভীষণ ভালোবাসত। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পর পর তিন-তিনবার ইংরেজি কবিতা আবৃত্তিতে প্রথম স্থান অধিকার করে।

প্রথম আন্ত:বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০০০-এ ইংরেজি কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় তৃতীয় স্থান অধিকার করে, যা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।

২০০২ সালে সব কটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইংরেজি কবিতা আবৃত্তিতে প্রথম স্থান অধিকার করে গোল্ড মেডেল পায়।

পড়ার সঙ্গে সঙ্গে সে প্রথম আলো পত্রিকায় লেখালেখি করত। এই পত্রিকা ঘিরেই তার স্বপ্নেরা খেলা করত। একজন বড় মাপের সাংবাদিক হওয়ার তার বড় শখ ছিল।

সেই মেয়েটির পুরো নাম রোজীনা মুস্তারীন টুশি। ‘স্বনন’ আবৃত্তি সংগঠনের একজন আবৃত্তিশিল্পী ছিল সে। নিজের কলেজেও ‘নির্ঝর’ নামে একটি আবৃত্তি সংগঠনের ক্লাস সে খোলে। এখানে বন্ধুদের অনুপ্রাণিত করত আবৃত্তি শিখতে।

মিষ্টি হাসিমুখের মেয়েটি কবিতাকে ভালোবেসে গানের চর্চা করত, যাতে ভালো আবৃত্তি করতে পারে।

২০০২ সালে ২৭ এপ্রিল তার পৃথিবী থেকে বিদায় নেওয়ার শেষ দিন। আর ৮ এপ্রিল ছিল তার জন্মদিন।

প্রথম আলো পরিবারের এই মেয়েটি কবিতা লিখত, গল্প লিখত। ‘খেলাঘর’-এর সাহিত্য বাসর অথবা ‘কচি-কাঁচার মেলা’র সাহিত্য আসরে স্বরচিত গল্প, কবিতা, ছড়া পড়ত। সাহিত্যিক হওয়ার স্বপ্ন বুকের মধ্যে লালন করত। বিটিভিতে একসময়ের প্রচারিত ‘শুভেচ্ছা’ অনুষ্ঠানে আব্দুন নূর তুষারের সঙ্গে উপস্থাপনা করত। ‘স্টেডিয়াম’ নামে ক্রীড়াবিষয়ক একটি ম্যাগাজিন অনুষ্ঠানের উপস্থাপিকা হিসেবে চুক্তিবদ্ধ হয় এবং বেশ কয়েকটি পর্ব রেকর্ড হয়ে যায়। কিন্তু তা শেষ পর্যন্ত আর প্রচার হয়নি।

২০০২ সালের ১৬ ডিসেম্বর তার বিয়ের তারিখও ঠিক হয়েছিল তার ভালোবাসার নায়ক জুনায়েদ আহমেদের সঙ্গে। বিয়ের আয়োজনও চলছিল। ১৮ জানুয়ারি তার বাগদান সম্পন্ন হয়। কথা ছিল অনার্স পরীক্ষা শেষ হলে বিয়ে হবে। পরীক্ষা চলছিল। কিন্তু মৃত্যু তাকে ২৭ এপ্রিল নিয়ে যায় না ফেরার দেশে।

কৃষ্ণচূড়াকে যে খুব ভালোবাসত, তাই তো সে আমার ‘কৃষ্ণচূড়া’-কন্যা।

তার এক দিন পরই ২৮ এপ্রিল আমি হারাই আমার বাবা আবহাওয়াবিদ মো. আবদুর রউফকে।

সবার আত্মা শান্তিতে থাকুক-এই প্রার্থনা।

লেখক: রোজীনা মুস্তারীন টুশির মা

টুশির মৃত্যুদিবস উপলক্ষে তার মায়ের একটি স্মৃতিচারণমূলক লেখা


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি