ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

কোচিং বাণিজ্য: ঢাকার ৭২ শিক্ষককে শোকজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০২, ৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১২:৪৩, ৫ ফেব্রুয়ারি ২০১৮

দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধানে কোচিং বাণিজ্যে জড়িত রাজধানীর চারটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ৭২ জন শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে সরকার। 

এসব শিক্ষকদের আগামী ১০ কার্য দিবসের মধ্যে কারণ দর্শাতে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। রোববার এ শোকজ জারি করা হয়।

দুদকের অনুসন্ধানের মাধামে বেরিয়ে আসে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল মডেল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ ও রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষকরা এ ধরণের বাণিজ্যের সঙ্গে জড়িত। এর মধ্যে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ৩৬, মতিঝিল মডেল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ২৪, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ৭ এবং রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজের ৫ শিক্ষক রয়েছেন।

মাউশির আদেশে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২ এর অনুচ্ছেদ ১৩ এর বিধান লঙ্ঘন করায় কেন ব্যবস্থা নেয়া হবে না, পত্রপ্রাপ্তির ১০ কর্মদিবসের মধ্যে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তার কারণ দর্শানোর জন্য নির্দেক্রমে অনুরোধ করা হলো।

দুর্নীতি দমন কমিশনের অনুসন্ধান টিম ঢাকা মহানগরীর স্কুল-কলেজের কোচিং বাণিজ্যের সঙ্গে জড়িত শিক্ষকদের বিরুদ্ধে অনুসন্ধানে এ চার প্রতিষ্ঠানের শিক্ষকদের জড়িত থাকার প্রমাণ পায়। তাদের বিরুদ্ধে দুদক, মন্ত্রিপরিষদ বিভাগ এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে আইনানুগ ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়।

এর আগে নামি দামি এসব শিক্ষা প্রতিষ্ঠান থেকে কোচিং বানিজ্যের মাধ্যমে অর্থ উপার্জনের অভিযোগে ৯৭ জন শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছিল দুর্নীতি দমন কমিশন। এছাড়া অরো কিছু শিক্ষককে বদলির আদেশ দেওয়া হয়েছিল।


এসি/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি