ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কোলকাতায় বঙ্গবন্ধুর জীবন-সংগ্রাম নিয়ে নির্মিত হচ্ছে প্রামাণ্যচিত্র (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০১, ১৩ মে ২০২২ | আপডেট: ২১:০৮, ১৩ মে ২০২২

কোলকাতায় বঙ্গবন্ধুর জীবন-সংগ্রাম ও স্মৃতিকে উপজীব্য করে নির্মিত হচ্ছে প্রামাণ্যচিত্র। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত ইতিহাসের হিরন্ময় এই চরিত্র নিয়ে প্রামাণ্যটি দুইবাংলায় মুক্তি পাবে জুনে। গৌতম ঘোষের চোখে সেলুলয়েডে বঙ্গবন্ধুকে দেখতে অপেক্ষায় বাঙালি বিশ্ব। 

ভারত ভাগের আগে পশ্চিমবঙ্গে বঙ্গবন্ধুর উত্তাল দিনগুলোর সাক্ষী কোলকাতার অলিগলি। ছাত্র শেখ মুজিব কাঁপিয়েছেন মৌলানা আজাদ কলেজ, থেকেছেন বেকার হোস্টেলে। কোলকাতার ব্রিগেড ময়দানে তাঁর অগ্নিমন্ত্র আজও বিস্ময়। 

মুজিবকে নিয়ে সিনেমার পর এবার প্রামাণ্যচিত্র নির্মাণ করছে ভারত-বাংলাদেশ। শিক্ষাজীবন থেকে রাজনৈতিক আন্দোলনে বঙ্গবন্ধুর সময়কাল সেলুলয়েডে উঠে আসবে গৌতম ঘোষের ‘কোলকাতায় বঙ্গবন্ধু’ তথ্যচিত্রে- তা নিয়েই পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই ব্রিফিং।

৩০ মিনিটে বঙ্গবন্ধুকে তুলে ধরা সহজ কথা নয়। তাই ব্যাপক গবেষনা, এপাড়-ওপাড় বাংলায় বঙ্গবন্ধুকে যারা চাক্ষুস করেছেন তাঁদেরও চলছে অনুসন্ধান। 

বাংলাদেশ নামক কালজয়ী মহাকাব্যের অমর শ্রষ্টা। বাঙালি জাতীয়তাবাদের প্রবাদপুরুষকে নিয়ে পরবর্তীতে সিনেমা করার আগ্রহও জানান গৌতম ঘোষ।

১৯৩৪ সালে প্রথম বাবার হাত ধরে কোলকাতায় গিয়েছিলেন বঙ্গবন্ধু। শেষ ১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে। তাঁকে নিয়ে আরও আগে এমন কাজ করা উচিৎ ছিল বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। 

দুই বাংলায় চলছে শ্যুটিং, সম্পাদনা শেষে চলতি বছরের জুনেই মুক্তি পাবে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালিকে নিয়ে প্রামাণ্যচিত্র।

আরকে//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি