ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

ক্যাম্পাস অস্থিতিশীল করতেই কোটা আন্দোলন: সচেতন শিক্ষক সমাজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৯, ২২ জুলাই ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ বিনষ্ট করতেই কোটা আন্দোলন। সুবিধা নেওয়ার জন্যই একটি গোষ্ঠী কোটার নামে ক্যাম্পাসে অস্থিতিশীলতা সৃষ্টি করছে। আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সচেতন শিক্ষক সমাজ আয়োজিত এক সমাবেশে শিক্ষকরা এসব কথা বলেন।

সকালে কলা ভবনের সামনে এই সমাবেশের আয়োজন করে সচেতন শিক্ষক সমাজ। সমাবেশ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ বিঘ্নিত করার অপপ্রয়াস বন্ধের আহ্বান জানানো হয়।

শিক্ষকরা বলেন, কোটা আন্দোলনের দাবি যৌক্তিক এবং এই প্রক্রিয়ার অবশ্যই সংস্কার প্রয়োজন। কিন্তু আন্দোলনের নামে একটি মহল ছাত্রদের বিভ্রান্ত করে শিক্ষার পরিবেশ বিঘ্নিত করার চেষ্টা করছে। যা, রাষ্ট্রীয় ফায়দা হাসিলের অপপ্রয়াস উল্লেখ করে, চিহ্নিত অপরাধীদের শাস্তির আওতায় আনার দাবি জানান শিক্ষকরা।  

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, বিশ্ববিদ্যালয়ের কোনো ছাত্র যদি অন্যায়ভাবে কারাগারে থাকে তাঁকেও ছাড়িয়ে নিয়ে আসার আহ্বান জানান প্রশাসনের কাছে।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, শিক্ষকসমাজ ক্লাস-পরীক্ষা বন্ধ করা কোনোভাবেই মেনে নেবে না। কিন্তু নায্য দাবির সঙ্গে আমরা একমত পোষণ করব।

রোকেয়া হলের প্রাধ্যক্ষ ড. জিনাত হুদা বলেন, কোটা আন্দোলন গণতান্ত্রিক অধিকার। কিন্তু আন্দোলনের নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যে অরাজকতা তৈরি করা হচ্ছে তখন আমাদের এর বিরুদ্ধে দাঁড়াতে হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশান সিস্টেমস বিভাগের অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম, শিক্ষক সমিতির যুগ্ম-সম্পাদক তাজিন আজিজ চৌধুরী, সিন্ডিকেট সদস্য সহযোগী অধ্যাপক মোহাম্মদ হুমায়ূন কবির, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন প্রমুখ।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি