ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

‘ক্ষুদ্র উদ্যোক্তাদের সক্ষমতা বাড়াবে স্কেইলআপ বাংলাদেশ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩২, ২২ ফেব্রুয়ারি ২০১৮

মিনহাজ উদ্দিন

মিনহাজ উদ্দিন

বাংলাদেশের ক্ষুদ্র ও বর্ধনশীল ব্যবসার (এসজিবি) জন্য ২০১৬ সালে নেদারল্যান্ড দূতাবাস, আভিস্কার ইন্ডিয়া এবং বেটারস্টোরিজ এশিয়ার সম্মিলিত উদ্যোগে চালু হয়েছিল ‘বাংলাদেশ স্টার্টআপ কাপ ২০১৭’। সেখানে দেশের সবকটি বিভাগ থেকে ২০০ ক্ষুদ্র উদ্যোক্তাকে নিয়ে দেওয়া হয় ব্যবসায়িক প্রশিক্ষণ। প্রশিক্ষণ প্রাপ্তদের মধ্যে অনেকেই সফল উদ্যোক্তা হতে পেরেছেন। তারা নিজেরা স্বাবলম্বী হওয়ার পাশাপাশি করেছেন আরও অনেকের রুটি-রুজির সংস্থান। যার প্রভাব পড়েছে দেশের সার্বিক অর্থনীতিতে।

অর্থনীতিতে এ অবদানের বিষয় সামনে রেখে এবারও দেশে চালু হচ্ছে ১২ মাস মেয়াদি বিনিয়োগ প্রস্তুতিমূলক অ্যাকসিলারেটর কর্মসূচি ‘স্কেইলআপ বাংলাদেশ’। যা দেশের সম্ভাবনাময় ক্ষুদ্র উদ্যোক্তাদের পণ্যের বাস্তবতা যাচাই, ব্র্যান্ডিং পরিমার্জন, ডিজিটাল ফুটপ্রিন্ট, আর্থিক সক্ষমতা বৃদ্ধি ও বিনিয়োগ উপযোগী গ্রহণযোগ্য পরিকল্পনা তৈরিতে সহায়তা দিবে।

দেশের তরুণদের মধ্যে যারা উদ্যোক্তা হতে চান, অথচ একটু দিক নির্দেশণার অভাবে ব্যবসায়ে নামতে সাহস পাচ্ছেন না, তাদের সহযোগিতায় এ ধরণের প্রশিক্ষণ হতে পারে ভাগ্যের চাকা ঘুরানোর মাধ্যম। সম্প্রতি ‘স্কেইলআপ বাংলাদেশ’ এর আয়োজক বাংলাদেশি প্রতিষ্ঠান বেটার স্টোরিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ উদ্দিন আনওয়ারের সঙ্গে কথা হয় একুশে টেলিভিশন অনলাইনের।

তিনি বলেন, আমাদের দেশে ব্যবসায়ে নামতে চায়, এমন অনেক তরুণ আছে। কিন্তু তারা দক্ষতা ও সাহসের অভাবে পারে না।অনেকে বুঝে উঠতে পারে না কোথায়, কীভাবে বিনিয়োগ করবে। এমনকি তারা এটাও জানে না যে তাদের উৎপাদিত পণ্য কীভাবে বাজারজাত করবে? আমরা স্কেইল আপের মাধ্যমে উদ্যোক্তাদের এসব বিষয়ে সক্ষম করে তুলবো। সাক্ষাতকারটি নিয়েছে একুশে টেলিভিশন অনলাইন প্রতিবেদক রিজাউল করিম

একুশে টেলিভিশন অনলাইন: ক্ষুদ্র উদ্যোক্তা তৈরিতে আপনাদের এ কর্মসূচীর শুরুটা যদি বলতেন?

মিনহাজ উদ্দিন: তরুণদের উদ্যোক্তা করে তোলার ক্ষেত্রে আমাদের এ ভাবনাটা গত ২০০৯ সাল থেকে শুরু হয়ে।গত ২০১৪ সালে আমরা প্রথম এমন একটি কর্মসূচী হাতে নেই।এরপর দ্বিতীয় পর্যায়ে সদ্য বিদায়ী ২০১৭ সালে ‘বাংলাদেশ স্টার্টআপ কাপ ২০১৭’ সম্পন্ন করি।

আপনি জানেন বেটারস্টোরিজ একটি শীর্ষ স্থানীয় ফিউচার বিল্ডিং এজেন্সি। এই প্রতিষ্ঠান কাজ করে থাকে স্মার্ট টেকনোলজি, স্ট্র্যাটেজিক কনসালটেন্সি এবং স্টার্টআপ ইকোসিস্টেম তৈরিতে। বেটার স্ট্র্যাটেজি, বেটার এন্টারপ্রেনার, বেটার স্কুলস- তিনটি মৌলিক ভিত্তির উপরে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠান। বেটারস্টোরিজের লক্ষ্য গ্রিন, এথিক্যাল এবং রেসপনসিবল বিজনেসের (জিইআরবি) উপর ভিত্তি করে ২০২১ সালের মধ্যে অন্তত ১০০০ লিডার তৈরি করা। যার ধারাবাহিক কাজের অংশ হিসেবে আমরা এ কর্মসূচী হাতে নেই। আমাদের এ উদ্যোগে আরো আছে বিশ্বব্যাংকের অঙ্গ প্রতিষ্ঠান এবং ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের সদস্য আইএফসি, আভিস্কার ভেঞ্চার ম্যানেজমেন্ট সার্ভিসেস একটি ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম, গ্রামীণফোন অ্যাকসিলারেটর, যুক্তরাজ্যের আন্তর্জাতিক প্রতিষ্ঠান  বৃটিশ কাউন্সিল, নেদারল্যান্ডসের একটি সেচ্ছ্বাসেবী প্রতিষ্ঠান পামএনএল ও ক্লাইমেট বিজনেস ইনোভেশন নেটওয়ার্ক (সিবিআইএন)।

একুশে টেলিভিশন অনলাইন: সর্বশেষ ২০১৭ সালে প্রশিক্ষণ কোথায় দেওয়া হয়েছিল?

মিনহাজ উদ্দিন: ‘স্টার্টআপ কাপ ২০১৭’র প্রাথমিক পর্যায় অনুষ্ঠিত হয়েছিল সাতটি বিভাগে: বরিশাল, চট্টগ্রাম, খুলনা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও সিলেট। প্রতিটি বিভাগে ৭ দিনের একটি করে বুটক্যাম্প অনুষ্ঠিত হয়। এতে মোট ২০০ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের  প্রশিক্ষণ দেয়া হয়।  যাদের মধ্যে ২৫ জনকে ইউনার (সফল উদ্যোক্তা) হিসেবে ঘোষনা করা হয়।সেই ২৫ জনের মধ্যে এবারের কর্মসূচীতে ১০ জন অংশ নিতে পারবেন।

একুশে টেলিভিশন অনলাইন: এ কর্মসূচীতে কী কী বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে ?

মিনহাজ উদ্দিন: মনোনীত ব্যবসা উদ্যোগগুলোর জন্য ৩ সপ্তাহের বুটক্যাম্প করবে স্কেইলআপ বাংলাদেশ। পণ্যের বাস্তবতা যাচাই, ব্র্যান্ডিং পরিমার্জন, ডিজিটাল ফুটপ্রিন্ট, আর্থিক সক্ষমতা বৃদ্ধি ও বিনিয়োগ উপযোগী গ্রহণযোগ্য পরিকল্পনা তৈরিতে সহায়তা দেয়া হবে এই বুটক্যাম্পে। পরবর্তী ৭ মাসে তাদের যোগাযোগ করিয়ে দেয়া হবে পামএনএলএর কারিগরি বিশেষজ্ঞ, সিবিআইএন-এর জলবায়ু পরামর্শক এবং সারাবিশ্বের বিনিয়োগকারীদের সঙ্গে। 

একুশে টেলিভিশন অনলাইন: এ কর্মসূচিতে সাধারণত কোন ধরণের উদ্যোক্তারা অংশ নিতে পারবেন?

মিনহাজ উদ্দিন: ভৌগলিক অবস্থান ও সীমিত ভোক্তাশ্রেণীর বাইরে নিজেদের ব্যবসার গন্ডি অতিক্রম করার জন্য প্রয়োজন অর্থের। এক্ষেত্রে নিজেদের ছাড়িয়ে যাওয়ার প্রবল স্পৃহা রয়েছে এমন ২৫টি বাণিজ্যিকভাবে টেকসই ব্যবসা যাদের প্রত্যেকের ৫ থেকে ২০০ কর্মচারী রয়েছে তারা এই কর্মসূচিতে মনোনীত হবেন।

একুশে টেলিভিশন অনলাইন: কিভাবে এ প্রশিক্ষণে অংশ নেওয়া যাবে?

মিনহাজ উদ্দিন: ‘স্কেইলআপ বাংলাদেশ’ শিরোনামের এই অ্যাকসিলারেটর কর্মসূচিতে আবেদন করা যাবে ২১ মার্চ  ২০১৮ পর্যন্ত।(www.scaleupbangladesh.com) এই  ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন আগ্রহীরা।

একুশে টেলিভিশন অনলাইন: ধন্যবাদ আপনাকে একুশে টেলিভিশন অনলাইনকে সময় দেওয়ার জন্য।

মিনহাজ উদ্দিন: একুশে টেলিভিশন পরিবারকেও ধন্যবাদ।

আরকে// এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি