ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ক্ষেপণাস্ত্র বিধ্বংসী অস্ত্রের পরীক্ষা চীনের, উদ্বেগ ভারতের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১০, ২৮ ডিসেম্বর ২০১৮

রাশিয়া থেকে কেনা এস-৪০০ ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থার সফল পরীক্ষা চালিয়েছে চীন। এরফলে ভারত উদ্বেগ প্রকাশ করেছে। চীন এই যুদ্ধাস্ত্র কিনে ২০১৫ সালে। কিন্তু এই প্রথম এই অস্ত্রের সফল পরীক্ষা চালয় দেশটি।

রাশিয়ার কাছ থেকে চীন ঠিক কয়টি এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনেছে সে বিষয়ে কোনো পক্ষই পরিষ্কার করেনি। ২০১৫ সালে রাশিয়াকে ৩০০ কোটি মার্কিন ডলার দিয়ে এই যুদ্ধাস্ত্র কিনতে চুক্তিবদ্ধ হয় চীন।

পরীক্ষা চলাকালে প্রতি সেকেন্ডে তিন কিলোমিটার গতিতে ছুটে চলা একটি ব্যালিস্টিক লক্ষ্যবস্তুকে নির্ভুলভাবে আঘাত হেনেছে এই এস-৪০০ ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা।

এই যুদ্ধাস্ত্রেরে মাধ্যমে ১০ মিটার উচ্চতা থেকে ২৭ কিলোমিটার উচ্চতায় যেকোনো শত্রু ক্ষেপণাস্ত্র, যুদ্ধবিমান, ড্রোন ধ্বংস করা যায়। ৬০০ কিলোমিটার দূরত্বে থাকা প্রতিপক্ষের অস্ত্রকেও নির্ভুল লক্ষ্যে আঘাত হানতে পারে এস-৪০০। প্রতি সেকেন্ডে ৩৬টি লক্ষ্যবস্তুকে ধ্বংস করতে পারে এই রুশ যুদ্ধাস্ত্র।

উল্লেখ্য, মার্কিন চোখরাঙানি অগ্রাহ্য করে কিছু দিন আগে ভারতও রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কিনতে চুক্তিবদ্ধ হয়েছে। ভারতীয় সেনার হাতে এই যুদ্ধাস্ত্র এলে শক্তিশালী চীনের কাছ থেকে ভারত-চীন সীমান্ত সুরক্ষিত রাখা সম্ভব হবে বিশ্লেষকর মত দিয়েছেন।

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি