ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

গণ বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সেমিনার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৫, ১৪ অক্টোবর ২০১৮

গণ বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের আয়োজনে “ডিজিটাল নিরাপত্তা আইন বাংলাদেশ প্রেক্ষিত” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।   

শনিবার (১৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সেমিনার কক্ষে আয়োজিত এ সেমিনারে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান।

সেমিনারে ড. মাহবুবুর রহমান বলেন, শুধু বাংলাদেশেই নয়, বিশ্বব্যাপী সাইবার ক্রাইম বেড়েছে। তাই এটাকে নিয়ন্ত্রণ করতে অবশ্যই আইনের দরকার আছে। শুধু নাগরিকই অনলাইন স্পেস এর অপব্যবহার করে না, অনেক সময় রাষ্ট্রও তার ক্ষমতার অপব্যবহার করে। উদাহরণ হিসেবে তিনি বলেন, পাশের দেশ ভারত ও পাকিস্থানে কখনও কোন ওয়েবসাইট বন্ধ করা হলে পাবলিক নোটিশ দিয়ে জানিয়ে দেয়া হয়। কিন্তু বিটিআরসি নোটিশ দিয়ে কোন ওয়েবসাইট বন্ধ করেছে তার নজির নেই। 

এক্ষেত্রে ক্ষতিগ্রস্তের প্রতিকার পাওয়ার কোন সুযোগ নেই। তাই এমন একটি আইন তৈরি করতে হবে যাতে নাগরিকের অধিকার নিশ্চিত হয়, রাষ্ট্রের স্বার্থও সুরক্ষিত থাকে। ডিজিটাল নিরাপত্তা আইন হলো বাংলাদেশের একমাত্র আইন যেখানে এ আইনের মাধ্যমে গঠিত ডিজিটাল সিকিউরিটি এজেন্সীর ক্ষমতা সম্পর্কে সুনির্দিষ্ট কিছু বলা নেই। পাশের দেশ ভারত ও পাকিস্তানের তুলনায় বাংলাদেশের এ আইন ও শাস্তির বিধান অনেক কঠিন ও বাস্তবতা বিবর্জিত বলেও মনে করেন এই শিক্ষক।   

আইন বিভাগের বিভাগীয় প্রধান মো. রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মনসুর মুসা, অধ্যাপক এম ইকবাল জুবেরী বক্তব্য রাখেন।

এ সময় বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক ও আইন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক মো. মাহবুবুর রহমান।   

কেআই/এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি