ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

গান ভাইরাল, কিন্তু `মানিকে মাগে হিথে` কথার মানে কী?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০২, ৩০ সেপ্টেম্বর ২০২১

সম্প্রতি ভারত সফরে এসেছেন জনপ্রিয় সিংহলী গান 'মানিকে মাগে হিথে গায়িকা 'ইওহানি ডিসিলভা'।  এক দেশের গান কীভাবে সমস্ত ভাষা, সংস্কৃতি, দেশের বেড়াজাল টপকে শুধুমাত্র ইন্টারনেটের দৌলতে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়তে পারে, তা ভেবেই অবাক হচ্ছেন ইওহানি।

আজ এবং আগামী কিছুদিন দেশের বিভিন্ন প্রান্তে লাইভ কনসার্ট রয়েছে তার। জানা গিয়েছে, আজ গুরুগ্রামে এবং আগামী ৩ অক্টোবর হায়দ্রাবাদে লাইভ কনসার্ট রয়েছে জনপ্রিয় সিংহলী গায়িকার। প্রথমবার ভারতে এসে আত্মহারা ইওহানি জানালেন যে, ইতিমধ্যেই তিনি অনেক গানের প্রস্তাব পেয়েছেন। পাশাপাশি এও জানালেন, 'মানিকে মাগে হিথে' গানের এই শব্দের মানে কী।

এই মুহূর্তে যে গান প্রায় সকলের মুখে মুখে ঘুরছে বা মোবাইলে বাজছে তা অবশ্যই 'মানিকে মাগে হিথে'। জনপ্রিয় এই গানের এই তিনটি শব্দ লোকের মুখে মুখে ঘুরলেও এর মানে জানা নেই বহু মানুষের। কিন্তু জনপ্রিয় এই গানের সুরের মুর্ছনায় এতটাই মজে রয়েছে নেট দুনিয়া যে মানে না জেনেই গান গেয়ে চলেছেন অনবরত। ভারত সফরে এসে একটি সাক্ষাৎকারে জনপ্রিয় এই তিন শব্দের মানে বোঝালেন ইওহানি।

'মানিকে মাগে হিথে' শব্দের মানে বোঝাতে গিয়ে ইওহানি বললেন, 'মানিকে শব্দের মানে যাকে আমরা ভালোবেসে ডাকছি। মাগে শব্দের অর্থ আমি বা নিজে। আর হিথে শব্দের মানে হৃদয়। অর্থাৎ, মানিকে মাগে হিথে মানে কাউকে ভালোবেসে ডাকা।

প্রসঙ্গত, ভাইরাল হওয়া 'মানিকে মাগে হিথে' প্রথমে সথিসান নামে এক গায়ক গেয়েছিলেন। কিন্তু এই গান তখনই ভাইরাল হয়, যখন ইওহানি ডিসিলভা গানটি গান।

নিজের গান শেখার দিনগুলোর কথাও সাক্ষাৎকারে বলেছেন ইওহানি। বলেন, 'আমাদের পরিবারে কোনদিন গান শেখার কোন শিক্ষক ছিলেন না। আমার দাদু অল্প বিস্তর গান জানতেন। আমি যখন খুব ছোট, তখন আমার মা পিয়ানো শেখান। আমার মা - বাবা দুজনেই অনেক ধরনের গান জানতেন। যখন আমি স্কুলে পড়তাম, তখন ট্রাম্পেট বাজাতাম। এছাড়া ইওটিউব দেখে আমি গিটার বাজানো শিখেছি। ফলে গানটা মূলত নিজে নিজেই শেখা হয়েছে আমার।'
সূত্র : এবিপি আনন্দ
এমএম/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি