ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ঘূর্ণিঝড় বুলবুল: সুন্দরবনের অবকাঠামোর ব্যাপক ক্ষতি

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১৬:১০, ১২ নভেম্বর ২০১৯

ঘূর্ণিঝড় বুলবুল’র তাণ্ডবে সুন্দরবনের বিভিন্ন অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি সাধন হয়েছে। সুন্দরবনের অভ্যন্তরে বন বিভাগের আবাসিক, অনাবাসিক স্থাপনা, ওয়াচ টাওয়ার, গোলঘর, হরিণের খাঁচা, বিভিন্ন ধরণের প্রাচীর ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানিয়েছে সুন্দরবন পূর্ব বন বিভাগ। তবে সুন্দরবনে কি পরিমাণ গাছের ক্ষতি হয়েছে তা এখনও পর্যন্ত নিরূপণ করতে পারেন বন বিভাগ।

সোমবার সারাদিন সুন্দরবনের বিভিন্ন এলাকা পরিদর্শন ও সুন্দরবনের অভ্যন্তরে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের প্রদত্ত তথ্য অনুযায়ী, আবাসিক ভবন ৬টি, অনাবাসিক ভবন ১৭টি, জেটি ১০টি, ওয়াচ টাওয়ার ও গোল ঘরসহ আরও ১৯টি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

এসবের পাশপাশি সুন্দরবনের অভ্যন্তরে অবস্থিত বিনোদন কেন্দ্রের বেশকিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব ক্ষতিগ্রস্ত স্থাপনা খুব দ্রুত সংস্কার করা হবে বলে জানিয়েছে বন বিভাগ।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো, মাহমুদুল হাসান বলেন, ঘূর্ণিঝড় বুলবুল’র কারণে সুন্দরবনের বেশকিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে যেসব বিনোদন কেন্দ্র আছে সেসবের বেশ কিছ স্থাপনা ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে বুলবুল’র কারণে সুন্দরবনে কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি। যেসব স্থাপনা ক্ষতিগ্রস্থ হয়েছে সেসব স্থাপনা দ্রুততম সময়ের মধ্যে সংস্কার কাজ শুরু করা হবে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি