ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম আইনজীবী বিজয়া সম্মিলন অনুষ্ঠিত

চট্টগ্রাম প্রতিনিধি 

প্রকাশিত : ১৪:৫৩, ২১ জানুয়ারি ২০২২ | আপডেট: ১৬:০২, ২১ জানুয়ারি ২০২২

চট্টগ্রাম আইনজীবী বিজয়া সম্মিলন পরিষদের ‘বিজয়া সম্মিলন-২০২১’ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার রাতে চট্টগ্রাম কোর্ট হিলের সম্মেলন কক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইনজীবী বিজয়া সম্মিলন পরিষদের সভাপতি অ্যাডভোকেট অনুপম চক্রবর্তী।

অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং একুশে টিভির সিইও পীযূষ বন্দোপাধ্যায়। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর দায়রা জজ শেখ হাসান আরিফ। 

অনুষ্ঠানে হাসান আরিফ বলেন, “বাংলাদেশ অসাম্প্রদায়িক চেতনার দেশ। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে এই দেশ স্বাধীন হয়। ধর্মের ভিত্তিতে এই সমাজে বিভাজন সৃষ্টি করার কোনো সুযোগ নেই। সব ধর্মের মানুষ এই দেশে এক সঙ্গে বসবাস করে আসছে।”

অনুষ্ঠানে সংবর্ধেয় অতিথি হিসেবে সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং একুশে টিভির সিইও পীযুষ বন্দোপাধ্যায় বলেন, “চট্টগ্রাম আইনজীবী সমিতি ১২৯ বছরের পুরনো। চট্টগ্রামও একটি ঐতিহ্যময় স্থান। ভারত বর্ষেও মধ্যে চট্টগ্রাম আইনজীবী সমিতির মর্যাদা অন্য রকম।”

সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন অটুট রাখার আহ্বান জানিয়ে পীযুষ বন্দোপাধ্যায় আরও বলেন, “বাংলাদেশটা ছোট হতে পারে। কিন্তু তার রয়েছে হাজার বছরের সংস্কৃতি। সেই সংস্কৃতির অন্যতম স্তম্ভ হচ্ছে অসাম্প্রদায়িতা। সেই ঐতিহ্যের আরেকটি স্তম্ভ হচ্ছে ভাতৃত্ববোধ, সহমর্মিতা এবং একে অন্যের পাশে দাঁড়ানোর সংস্কৃতি। মাঝে মাঝে যে ক্ষোভ প্রকাশ পায় তা হঠাৎ ঘটে যাওয়া একটি ঘটনা। এসব ঘটনা যে ঘটছে না তা নয়। তবে এসবের বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকতে হবে।”

পীযুষ বন্দোপাধ্যায় বলেন, “আসলে যে কোনো রকমের আঘাত, সংঘাত বা ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর কথা সবাই বলে থাকেন। এতে আমরা আশান্বিত হই। যারা অপপ্রচারা চালায়, ষড়যন্ত্রের কথা বলে তাদের সংখ্যা অত্যন্ত কম। আমরা এসবের বিরুদ্ধে সব সময়। এসব ঘটনা হঠাৎ ঘটে থাকে। কিন্তু হাজার বছরের ঐতিহ্য হচ্ছে সম্প্রীতি, এটাই আমাদের স্থায়ী বন্ধন। আসুন, সম্প্রীতির বন্ধনে ঐক্যবদ্ধ হই।”

অনুষ্ঠানে অন্য বক্তারা বলেন, “আবহমানকাল থেকেই বাঙালি হিন্দু, মুসলমান, বৌদ্ধ-খ্রিস্টানসহ বিভিন্ন সম্প্রদায় বিপুল উৎসাহ উদ্দীপনায় ও উৎসবমুখর পরিবেশে নানা ধর্মীয় আচার ও অনুষ্ঠানাদি পালন করে আসছে। আসলে ‘ধর্ম যার যার, উৎসব সবার’ চেতনাকে ধারণ করে সকল সংকীর্ণতা ও ধর্মান্ধতার ঊর্ধ্বে উঠে ভেদাভেদ ভুলে গিয়ে সর্বস্তরের জনগণ নিজ নিজ ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করে থাকে। এটাই হচ্ছে আসল বাংলাদেশের মুখ। আর ষড়যন্ত্রকারীরাও মাঝে মাঝে অঘটন ঘটাতে চায়। কিন্তু সংখ্যাগরিষ্ঠ মানুষ তাদের অপতৎপরতা ভন্ডুল করেও দেয়।”

এসবি/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি