ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম-সন্দ্বীপ রুটে চলবে ওভারক্রাফট জাহাজ

প্রকাশিত : ২১:৪৬, ১ এপ্রিল ২০১৯

দেশে প্রথমবারের মতো চট্টগ্রাম-সন্দ্বীপ রুটে অত্যাধুনিক ওভারক্রাফট জাহাজ চালু হচ্ছে বলে জানিয়েছেন চট্টগ্রাম-৩ সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা। তিনি বলেন, বিষয়টি এরই মধ্যে নৌ পরিবহন মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে আলোচনা হয়েছে।

গত শুক্রবার নগরীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে সন্দ্বীপ ও বি.জেড হাই স্কুলের উন্নয়ন শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। মুছাপুর বিজেড হাই স্কুলের প্রাক্তন ছাত্র পরিষদ এই আলোচনা সভার আয়োজন করেন।

অত্যাধুনিক ওভারক্রাফট জাহাজ পানি ও শুকনোতে চলাচল করতে পারে। প্রতিটি জাহাজে ৫০ থেকে ১০০ যাত্রীর পাশাপাশি একাধিক গাড়ি নেয়ার সুবিধা থাকবে। এই জাহাজ চালু হলে সন্দ্বীপের সঙ্গে চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থার আরও উন্নতি হবে। যাত্রীরা সরাসরি গাড়ি নিয়ে সন্দ্বীপ আসা যাওয়া করতে পারবেন। এটি ছোটখাট ফেরীর মতো কাজ করবে।

মিতা বলেন, সন্দ্বীপে এখন ২৪ ঘণ্টা বিদ্যুৎ পাওয়া যাচ্ছে। আরও ১০ মেগাওয়াটের একটি সাব স্টেশন তৈরির কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে দরপত্র হয়ে গেছে। এই সাব স্টেশন চালু হলে সন্দ্বীপ শতভাগ বিদ্যুতায়িত হবে। সন্দ্বীপের সব রাস্তা পাকা হয়ে গেছে। প্রধান সড়কগুলো আরও প্রশস্থ করার কাজ চলছে। সন্দ্বীপে বিসিক শিল্প নগরী হবে। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিশ শিল্প করপোরেশন ইতিমধ্যে এই শিল্প নগরীর জন্য জায়গা চিহ্নিত করেছে। সন্দ্বীপের পূর্ব পাশে জেটি নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে বলেও তিনি জানান। তবে জেটির শেষ প্রান্ত থেকে শুরু করে সাগরে বিশাল চর জেগে উঠায় এর কার্যকারিতা নিয়ে এখন সরকার চিন্তিত।

বিষয়টি তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সরকারের উচ্চ পর্যায়ে জানিয়েছেন বলেও জানান। ঠ্যাংগার চরের মালিকানা নিয়ে একটি মামলার রায় হয়েছে উল্লেখ করে মাহফুজুর রহমান বলেন, এই রায়ের কপি নিয়ে তিনি ভূমিমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। মন্ত্রী আশ্বস্ত করেছেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে এই চরের মালিকানা ঠিক করা হবে বলে তিনি জানান। উড়ির চরে একটি হাইস্কুল প্রতিষ্ঠা করার চিন্তা ভাবনা রয়েছে বলে তিনি জানান।

মিতা বলেন, সন্দ্বীপ এখন বিনিয়োগের জন্য দারুণ একটি এলাকা। ইতিমধ্যে একটি বেসরকারি প্রতিষ্ঠান থেকে অত্যাধুনিক হাসপাতাল গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। তিনি দেশী-বিদেশি বিনিয়োগকারীদের সন্দ্বীপে শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলার আহবান জানান।

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন মোহাম্মদ আলমগীর, গোলাম কিবরিয়া, অ্যাডভোকেট আনোয়ার উল কবীর, শফিুকল আলম ভুইয়া, দীপক চন্দ্র চৌধুরী, মোশারফ হোসেন খাদেম, কর্ণেল (অব.) দিদারুল আলম বীর প্রতীক, অধ্যাপিকা হোসেন আরা আজাদ, কামাল পাশা, , সোহাগ উদ্দিন, শফিকুল মাওলা শামীম, দিদারুল আলম প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন সোবহান শামু।

অনুষ্ঠান শেষে পরপর দুইবার নির্বাচিত হওয়ায় সংগঠনের পক্ষ থেকে মাহফুজুর রহমান মিতাকে সংবর্ধনা দেয়া হয়।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি