ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

চবিতে ‘ক্যাপ্টেন র্হুরা’ নাটকের প্রদর্শনী শুরু

প্রকাশিত : ২০:১৩, ৩ ডিসেম্বর ২০১৮

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) নাট্যকলা বিভাগের উদ্যোগে তিন দিনব্যাপী অনুষ্ঠিত ‘ক্যাপ্টেন র্হুরা’ নাটক প্রদর্শনী উৎসব বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত মঞ্চে শুরু হয়েছে।

সোমবার এই নাটক প্রদর্শনীর উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগ নাটক রচনা, প্রযোজনা ও প্রদর্শনীর মাধ্যমে ইতোমধ্যে চট্টগ্রামসহ সারাদেশে সংস্কৃতি অঙ্গণে একটি বিশেষ মর্যাদার আসনে অধিষ্ঠিত হওয়ার সক্ষমতা অর্জন করেছে।

এ সুনাম-অর্জনকে অধিকতর মহিমান্বিত করতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দীর্ঘসময় অবহেলিত অবস্থায় পড়ে থাকা উন্মুক্ত মঞ্চকে নতুন আঙ্গিকে নাটক মঞ্চায়নের উপযুক্ত ও মনোরম পরিবেশ সৃষ্টি করা হয়েছে। এর ফলে নাট্য শিল্পী ও কলা-কুশলীবৃন্দ এ মঞ্চে নিয়মিত নাটক প্রদর্শনীসহ সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনা করছে। এক সময় চবি ক্যাম্পাসে সৃজনশীল কর্মকাণ্ড পরিচালনার কোন পরিবেশ ছিল না, যা এখন হয়েছে সার্বিক অর্থে উম্মুক্ত ও অবারিত।

উপাচার্য একটি উন্নত-সমৃদ্ধ সাংস্কৃতিক বলয় সৃষ্টির মাধ্যমে নাট্যচর্চার গুরুত্ব আলোকপাত করে বলেন, নাটক জীবন ও সমাজের দর্পণ। তিনি এ নাট্য উৎসবের সার্বিক সাফল্য কামনা করেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন চবি প্রক্টর প্রফেসর মোহাম্মদ আলী আজগর চৌধুরী। নাটকটি রচনা করেছেন মোহিত চট্টোপাধ্যায় এবং প্রযোজনা ও নির্দেশনা করেছেন চবি নাট্যকলা বিভাগের সভাপতি শামীম হাসান।

তিন দিনব্যাপী চবি উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠিতব্য নাটকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী উপস্থিত থেকে নাটক উপভোগ করেন।

কেআই/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি