ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

চবিতে বির্তক প্রতিযোগিতার চূড়ান্তপর্ব অনুষ্ঠিত

চবি সংবাদদাতা

প্রকাশিত : ১৯:৫৬, ১০ নভেম্বর ২০১৯

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) এর উদ্যোগে দেশের বিভিন্ন স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে দুই দিনব্যাপী বিতর্ক প্রতিযোগীতার চূড়ান্তপর্ব অনুষ্ঠিত হয়েছে।
 
রোববার (১০ অক্টোবর) দুপুরে নগরীর প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপচার্য প্রফেসর ড.শিরীণ আখতার।

এবার মোট দুটি ক্যাটাগরিতে বিতর্ক প্রতিযোগিতা হয়েছে। একটি ছিল ওপেন ডিবেট, আর অন্যটি নভিস ডিবেট। ওপেন ডিবেট পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটির বিতার্কিক আসিফ মেহেদী আদি ও আরশি তাসফিয়া এবং নভিস ডিবেট পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক রেদওয়ান জাকির অন্ত এবং শাহরিয়া রহমান।

পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, “এমন আবহাওয়ায় এই অনুষ্ঠান করা অনেক চ্যালেঞ্জিং ছিল। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নারী বিতার্কিকেরা এ প্রতিযোগিতায় এত দূর এসেছে তার জন্য তাদের অনেক শুভ কামনা।
 
বাংলাদেশের নারীরা এখন বিভিন্নস্থানে উন্নয়ন করছে এটা আর পুরোনো কোন কথা নয়। তবে নারীর প্রতি সমাজে স্থান করতে হলে অবশ্যই তাদের প্রতি মূল্যবোধ বাড়াতে হবে। নারী পুরুষ একসাথে এগিয়ে আসলে দেশের উন্নয়ন আরও সমুন্নত হবে”।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন, চট্টগ্রাম চেম্বার অফ কমার্সের প্রেসিডেন্ট এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক  মাহবুবুল আলম, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন ড.ফরিদ উদ্দীন আহমেদ এবং ওয়েল গ্রুপ এর ম্যানেজিং ডিরেক্টর সায়েদ সিরাজুল ইসলাম। এতে সভাপতিত্ব করেন সিইউডিএসের মডারেটর এবং আইন অনুষদের ডিন প্রফেসর এবিএম আবু নোমান।

দুই দিনব্যাপী বির্তক প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা করেন ওয়েল ফুড এবং মিডিয়া পার্টনার হিসেবে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)।

উল্লেখ্য, প্রতিবছর বিভিন্ন সময় বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করে থাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস)। যার মধ্যে আন্তঃবিশ্ববিদ্যালয় ও ক্লাব ভিত্তিক বিতর্ক প্রতিযোগিতা উল্ল্যেখযোগ্য। দেশের প্রতিটি জায়গায় যুক্তিভিত্তিক চিন্তা-চেতনা পৌছেঁ দেওয়াই ছিল এবারের আয়োজনের মূল লক্ষ্য। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সমসাময়িক বিষয়গুলোই ছিল এবারের বিতর্ক প্রতিযোগিতার বিষয়। সারা দেশের বিভিন্ন স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৩২টি দল এবং ১২জন বিচারকের অংশগ্রহণে ব্রিটিশ পার্লামেন্টারি ধারায় আয়োজন করা হয় এবারের বিতর্ক প্রতিযোগিতা।

কেআই/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি