ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

চাপ প্রয়োগ করে মিয়ানমারকে নত করা যাবে না: চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২২, ২৮ আগস্ট ২০১৮

মিয়ানমারের উপর আন্তর্জাতিক চাপ প্রয়োগ করে রোহিঙ্গা সংকট সমাধান হবে না বলে মনে করে চীন। মিয়ানমারের সেনারা গণহত্যা করেছে, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল এমন অভিযোগ তোলার একদিন না পেরুতেই চীন এমন মন্তব্য করেছে। গতকাল সোমবার জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং কমিশন সুপারিশ করে যে মিয়ানমারের সেনাপ্রধানমসহ প্রথম সারির সেনাদের গণহত্যার দায়ে বিচারের মুখোমুখি করতে হবে।

কমিশনের প্রতিবেদনে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলকে দেশটির উপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপসহ জড়িত সেনা কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞা আরোপের সুপারিশ করে। পাশাপাশি তাদের হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারের মুখোমুখি করারও জোর দাবি জানায় সংস্থাটি।

এদিকে জাতিসংঘকে সুপারিশ করলেও সংস্থাটির স্থায়ী সদস্য চীনের সঙ্গে মিয়ানমার সরকারের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। শুধু তাই নয়, রেহিঙ্গাদের বিরুদ্ধে পরিচালিত অভিযানকে চীন সমর্থন দিয়েছে বলেও অভিযোগ রয়েছে। এর আগে মিয়ানমারের উপর অস্ত্র নিষেধাজ্ঞাসহ নানা নিষেধাজ্ঞার বিষয়টি সাধারণ পরিষদে পাশ হলেও চীনের বিরোধীতায় নিরাপত্তা পরিষদে গিয়ে আটকে গেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হোয়া চুনিং বলেন, রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ইস্যুটি বড় জটিল বিষয়। কোনো হুমকি ধামকি বা চাপ প্রয়োগ করে মিয়ানমার সরকারকে এই সমস্যা সমাধানে বাধ্য করা যাবে না।

উল্লেখ্য, গত বছরের ২৫ আগস্ট মিয়ানমার সেনারা অভিযান শুরু করলে দেশটি থেকে সাড়ে ৭ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এরপর বাংলাদেশ ও মিয়ানমার সরকারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হলেও রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বড় কোনো উদ্যোগ নিচ্ছে না মিয়ানমার। পাশাপাশি চুক্তির আওতায় প্রাথমিকভাকে কয়েকশ’ রোহিঙ্গাকে মিয়ানমারে ফিরিয়ে নিলেও, তাদের সঙ্গে অমানবিক আচরণ করছে মিয়ানমার সেনারা।

সূত্র:
রয়টার্স
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি