ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চাপ সামলে এগিয়ে যেতে দৃঢ় প্রতিজ্ঞ অর্থমন্ত্রী

মেহেদী হাসান আলবাকার

প্রকাশিত : ২২:০৯, ৯ জুন ২০২২ | আপডেট: ১৮:৩০, ৩০ মে ২০২৩

সামষ্টিক অর্থনীতির চাপ সামাল দিয়ে সামনে এগিয়ে যাওয়ার সুস্পষ্ট দৃঢ়তা দেখিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। লক্ষ্য পূরণে শিল্প ও কৃষি উৎপাদন বাড়াতে বাজেটে নেয়া হয়েছে নানামুখী উদ্যোগ। কোভিড মহামারির অভিঘাত পেরিয়ে উন্নয়ন-অগ্রযাত্রাকে গতিশীল রাখার প্রত্যয় অর্থমন্ত্রীর। 

মহামারির প্রভাবে অর্থনীতিতে বড় ধাক্কা লাগে। তবে অল্প সময়ে দারুণভাবে ঘুরে দাঁড়ায় দেশের অর্থনীতি। তাই শুধু পুনরুদ্ধার নয়, অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারবাহিকতায় রাজসিক প্রত্যাবর্তন চান অর্থমন্ত্রী।

এজন্য বাজেট বক্তৃতায় অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে জোর দেয়ার কথা বলেছেন তিনি। অর্থনৈতিক অবকাঠামো রূপান্তর ও দারিদ্র্য বিমোচনের মতো লক্ষ্যমাত্রা অর্জনে অগ্রগতি ত্বরান্বিত করার ঘোষণা তার।

পাশাপাশি অবকাঠামো উন্নয়নে বাজেটে রাখা হয়েছে প্রয়োজনীয় বরাদ্দ। বার্ষিক উন্নয়ন কর্মসূচির আকার বাড়লেও কমিয়ে আনা হয়েছে প্রকল্পের সংখ্যা।

প্রস্তাবিত বাজেটে দেশিয় শিল্পের সুরক্ষা ও বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে বিলাসী পণ্যের ওপর শুল্ক বাড়ানো হয়েছে। তবে ফ্রিজ ছাড়া সমজাতীয় দেশিয় পণ্যে বাড়তি শুল্ক আরোপ করা হয়নি। 

এদিকে ইউক্রেন যুদ্ধ দীর্ঘস্থায়ী হলে চরম খাদ্য সংকটে পড়বে গোটা বিশ্ব- সম্প্রতি এমন আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। তাই খাদ্য নিরাপত্তা জোরদারে অভ্যন্তরীণ উৎপাদন বাড়ানোর বিকল্প নেই। বাজেটে সার ও কৃষি ঋণের সুদের ওপর ভর্তুকি দেয়া হচ্ছে। পাশাপাশি কৃষির যান্ত্রিকায়ণে দেয়া হয়েছে বাড়তি গুরুত্ব।

মূল্যস্ফীতির চাপ মোকাবেলায় ভর্তুকি বাড়ানো হয়েছে বিভিন্ন খাতে। দরিদ্রদের স্বস্তি দিতে নানা খাতে বেড়েছে ভাতা। সব মিলিয়ে আগামী অর্থবছরে সাড়ে ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জনে আশাবাদি অর্থমন্ত্রী। 

এসবি//এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি