ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

চামড়া শিল্প প্রযুক্তির প্রদর্শনী ‘লেদারটেক বাংলাদেশ শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৬, ২৩ নভেম্বর ২০১৮

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেশন সিটি বসুন্ধরায় গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে চামড়া শিল্পের সবচেয়ে বড় ট্রেড শো লেদারটেক বাংলাদেশ ২০১৮’র ষষ্ঠ আসর।

চামড়াখাতের শীর্ষ ব্যক্তিদের উপস্থিতিতে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এই প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্ধোধন করেন। পরে মেলার বিভিন্ন স্টল পরিদর্শন ও আয়োজকদের সাথে কথা বলেন বাণিজণ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

স্থানীয় শিল্পের দোরগোড়ায় চামড়া ও চামড়াজাত শিল্পের সর্বাধুনিক বৈশ্বিক প্রযুক্তি তুলে ধরতে ষষ্ঠবারের মতো আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেড এই প্রদর্শনীর আয়োজন করেছে। তিন দিনব্যাপী আয়োজিত এই ট্রেড শো’তে থাকছে চামড়া, চামড়াজাত পণ্য এবং ফুটওয়্যার শিল্পের জন্য প্রয়োজনীয় মেশিনারি, কম্পোনেন্ট,  ক্যামিকেল এবং অ্যাকসেসরিজ সংশ্লিষ্ট আন্তর্জাতিক ও স্থানীয় প্রযুক্তি।

এরসঙ্গে লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার মেনুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারর্স এসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) দ্বিতীয়বারের মতো একই সময়ে আয়োজন করেছে বাংলাদেশ লেদারফুটওয়্যার অ্যান্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-২০১৮ (বিএলএলআইএসএস)।

আগামী ২৪ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত এই প্রর্দশণী সবার জন্য উন্মুক্ত। এখানে কোনো প্রবেশমূল্য নেই।

আইসিসিবি’র চারটি হলে আয়োজিত আন্তর্জাতিক এ প্রদর্শনীতে বাংলাদেশের সঙ্গে ভারত, চীন কোরিয়া, তুরস্ক, মিশর, ভিয়েতনাম, যুক্তরাজ্য, শ্রীলঙ্কা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান, হংকংসহ প্রায় ২০টি দেশের তিন শতাধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। এসব প্রতিষ্ঠান ফিনিশড লেদার, ট্যানিং লেদারের জন্য মেশিনারি, ম্যানুফ্যাকচারিং ফুটওয়্যার, চামড়াজাত পণ্যসহ সংশ্লিষ্ট প্রযুক্তি উপস্থাপন করছে।

প্রদর্শণী চলাকালে বিভিন্ন কারখানার সোর্সিং টিমগুলোর সঙ্গে অংশগ্রহণকারীদের সঠিক যোগাযোগ তৈরির সুবিধার্থে আজ ও আগামীকাল “বায়ার-সেলার মিট” এর মতো বিভিন্ন ব্যবস্থা রাখা হয়েছে প্রর্দশনীতে। এছাড়া আগামী শনিবার প্রদর্শনীর শেষ দিন “ফিউচার অব ফুটওয়্যার ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, প্রডাকশন কন্ট্রোল অ্যান্ড কস্ট” শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হবে।

আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিপু সুলতান ভূঁইয়া বলেন, ‘এবারের প্রদর্শনীর আকার এবং আওতা দু’টোরই বিস্তৃতি ঘটেছে। এ থেকে বোঝা যায়, দেশের চামড়া শিল্পের আধুনিকায়ন এবং এর উন্নয়নে বিনিয়োগ বেড়েছে। চামড়া শিল্পের সর্বাধুনিক প্রযুক্তি এবং এর উৎস সম্পর্কে জানাতে এবারের আয়োজনে মেশিনারি, কম্পোনেন্ট এবং সংশ্লিষ্ট যন্ত্রাংশ বিস্তৃত পরিসরে আনা হয়েছে।’

অনুষ্ঠানে প্রর্দশনীর পৃষ্ঠপোষক লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এলএফএমইএবি) নির্বাহী পরিচালক কাজী রওশান আরা, সভাপতি মো. সাইফুল ইসলাম সহ চামড়াখাতের শীর্ষ ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি