ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

চুয়েটের সাবেক উপাচার্যের কমনওয়েলথ অনারারি ডক্টরেট অর্জন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৫, ৬ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৭:৪৮, ৬ নভেম্বর ২০১৮

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)’র সাবেক উপাচার্য ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোঃ জাহাঙ্গীর আলম যুক্তরাষ্ট্রের কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী পাচ্ছেন। শিক্ষা ও নেতৃত্ব খাতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে তিনি এই মর্যাদাপূর্ণ ডিগ্রীর জন্য মনোনীত হয়েছেন।

আগামী ১১-১৩ ডিসেম্বর ২০১৮ তারিখে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য ‘দুবাই লিডারশীপ সামিট’এ অধ্যাপক ড. মোঃ জাহাঙ্গীর আলমকে উক্ত ডক্টরেট ডিগ্রী দেওয়া হবে। অনুষ্ঠানটি কমনওয়েলথ ইউনিভার্সিটি এবং লন্ডন গ্র্যাজুয়েট স্কুল যৌথভাবে আয়োজন করছে।

প্রসঙ্গত, অধ্যাপক ড. মোঃ জাহাঙ্গীর আলম ২০১২ সালের এপ্রিল থেকে ২০১৬ সালের এপ্রিল পর্যন্ত চুয়েটের চতুর্থ ভাইস চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি একজন ভূমিকম্প বিষয়ে বিশেষজ্ঞ প্রকৌশলী এবং গবেষক হিসেবে সুপরিচিত। দীর্ঘ ৩৪ বৎসর শিক্ষকতা জীবনে তিনি প্রায় ১৮ বৎসর অধ্যাপক হিসাবে নিয়োজিত এবং প্রায় অর্ধশতাধিক জাতীয়-আন্তর্জাতিক জার্নাল ও কনফারেন্সে প্রকাশনা করেন।

উল্লেখ্য, অধ্যাপক ড. প্রকৌশলী মোঃ জাহাঙ্গীর আলম ১৯৬০ সালের ৩০ নভেম্বর চট্টগ্রাম জেলার অন্তর্গত চন্দনাইশ উপজেলার মোহাম্মদপুর গ্রামে এক সম্ভান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম মনির আহমদ একজন মুক্তিযোদ্ধা। তিনি তৎকালীন চট্টগ্রাম ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ১৯৮৪ সালে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ডিগ্রী লাভ করে একই বছরে প্রকৌশল বিভাগে অধ্যাপনায় যোগদান করেন। তিনি ভারত, মেসিডোনিয়া, থাইল্যান্ড, ইউরোপসহ পৃথিবীর বিভিন্ন দেশে লেখা-পড়া করেন। তিনি ইউনেস্কো ফেলোশীপের অধীনে ভারতের আন্না বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৯ সালে এম.ইঞ্জিনিয়ারিং (স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং) এবং ১৯৯৪ সালে প্রকৌশল বিষয়ে একই বিশ্ববিদ্যালয় হতে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। ১৯৯৯ সালে নেদারল্যান্ড ফেলোশিপের অধীনে মেসিডোনিয়া ইউনিভার্সিটি অফ সেন্ট মেথোডিয়াস থেকে আর্থকোয়েক ইঞ্জিনিয়ারিং বিষয়ে ইন্টারন্যাশনাল পোস্ট-গ্র্যাজুয়েট স্টাডিজ সম্পন্ন করেন।
বর্তমানে তিনি চুয়েটের প্রকৌশল বিভাগে অধ্যাপনার পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি