ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ছুটির টাকা দিতে গড়িমসি, কর্মবিরতিতে ৭ সহস্রাধিক শ্রমিক

সাভার সংবাদদাতা

প্রকাশিত : ১৮:০৬, ১৭ অক্টোবর ২০১৯

বাৎসরিক ছুটির টাকা প্রদানে গড়িমসির জেরে টানা দু’দিন উৎপাদন বন্ধ রেখে কর্মবিরতি পালন করছে রাজধানীর উপকন্ঠ শিল্পাঞ্চল আশুলিয়াস্থ জেনারেশন নেক্সট লিঃ নামে একটি পোশাক কারখানার প্রায় সাড়ে ৭ সহস্রাধিক শ্রমিক। এমনকি যতক্ষণ পর্যন্ত তাদের ছুটির টাকা পরিশোধ না করা হবে, ততক্ষণ পর্যন্ত এ আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

আজ বৃহস্পতিবার সকাল ৮টায় আশুলিয়ার ধনাইদ এলাকার ওই কারখানার শ্রমিকরা গতকাল বুধবার থেকে টানা দু’দিন একই দাবিতে কর্মবিরতি পালন শেষে সকাল সাড়ে ১০টায় কারখানা থেকে বেরিয়ে বাসায় চলে যায়।

জানা যায়, শ্রম আইন অনুযায়ী বাৎসরিক ছুটির টাকা পাওনা কর্মরত শ্রমিকদের। কোন কোন শ্রমিকের ৮/১০ বছর পূর্ণ হয়েছে। পাওনাদার শ্রমিকদের টাকা চলতি মাসের ৮ তারিখের মধ্যেই দেয়ার কথা ছিল। নির্ধারিত সময়ে টাকা না দিয়ে আগামী ৩ মাস পর টাকা প্রদান করা হবে মর্মে জানায় কর্তৃপক্ষ। 

এ ঘটনায় শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে পর পর দু’দিন কর্মবিরতি পালন করছে। কারখানার মালিক বাংলাদেশী তৌহিদুজ্জামান এবং ভারতীয় নাগরিক রাজীব শেঠী। শ্রমিকরা মালিকদ্বয়ের পক্ষ থেকে ছুটির টাকা প্রদান করার নির্ধারিত সময় চান।

কারখানার জেনারেল ম্যানেজার (উৎপাদন) শাহজাহান বলেন, অল্প সংখ্যক শ্রমিকের ছুটির টাকা বকেয়া রয়েছে। যা শীঘ্রই প্রদান করার প্রতিশ্রুতি দেয়া সত্ত্বেও অহেতুক কর্মবিরতি পালন করছে শ্রমিকরা। ফলে কারখানার উৎপাদন শুন্যের কোঠায় নেমে এসেছে। এসময় তিনি শ্রমিকদের উৎপাদনে ফিরে আসার আহ্বান জানান।

শিল্প পুলিশ-১ এর সূত্র জানায়, কতিপয় শ্রমিক সংগঠনের উস্কানিতে মূলত শ্রমিকরা কর্মবিরতি অব্যাহত রেখেছে। ১৫/২০ জন শ্রমিকের বকেয়া পাওনা রয়েছে। এটাকে পুঁজি করে প্রায় ৭ হাজার শ্রমিকের কর্মবিরতি পালনে তারা বিস্মিত হয়েছেন। তবে মালিক পক্ষের সাথে শ্রমিকদের আলোচনা চলেছে, বিষয়টির সমাধান হয়ে যাবে বলেও তারা আশাবাদ ব্যক্ত করেন তারা।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি