ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ছেলেই চাই, দশমবার মা হতে গিয়ে মায়ের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১০, ১ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১৩:১২, ১ জানুয়ারি ২০১৯

পর পর সাতটিই কন্যা সন্তান। তাই বংশ রক্ষায় যে করেই হোক, ছেলে তো চাই। ছেলের আশায় অন্তত দশ বার অন্তঃসত্ত্বা হয়েছেন তিনি। দু-দু’বার গর্ভপাতও করতে হয়েছে তাকে। কিন্তু পুত্র সন্তানের জন্য পরিবার নিয়মিত চাপ দিচ্ছিল তাকে। তাকে শারীরিক ও মানসিক ভাবেও কষ্ট দেওয়া হয়েছিল। 

এত ধকলে শরীর ভেঙে পড়েছিল আগেই। তবু পরিবারের আকাঙ্ক্ষা ও চাপের মুখে ফের অন্তঃসত্ত্বা হওয়ার ঝুঁকি নেন ভারতের মহারাষ্ট্রের বিড় জেলার বাসিন্দা মীরা এখান্ডে (৩৮)। ভেবেছিলেন, এ বার অন্তত পরিবারকে ছেলের মুখ দেখাতে পারবেন।

এ বার তার ছেলে হয়েছে। কিন্তু বংশ রক্ষা হয়নি। মৃত পুত্র সন্তান প্রসব করেছেন। অতিরিক্ত রক্তক্ষরণের কারণে তিনিও  মারা গেছেন।

শনিবার মুম্বই থেকে প্রায় ৩৮০ কিলোমিটার দূরে বিড় জেলার মাজালগাঁও সিভিল হাসপাতালে অন্তঃসত্ত্বা অবস্থায় ভর্তি হন মীরা। চিকিৎসকেরা জানিয়েছেন, সেখানেই একটি মৃত পুত্রসন্তান হয় তার। তবে এর পরে তার রক্তপাত আর বন্ধ  করা যায়নি।

স্থানীয় সূত্রের খবর, মাজালগাঁওয়ে একটি পানের দোকান চালাতেন মীরা। অভাবের সংসার। অনাদরে, অবহেলায় সাতটি মেয়ের মধ্যে একটি মারাও গিয়েছে।

পুলিশ জানিয়েছে, নিয়মিত পরিবারের তরফে পুত্রসন্তানের জন্য তাকে চাপ দেওয়া হত। সম্ভবত সেই চাপের মুখেই দু’বার গর্ভপাতও করান। তার পরেও পরিবারের দাবি ও ছেলের আকাঙ্ক্ষায় ফের গর্ভবতী হন মীরা।

তথ্যসূত্র: আনন্দবাজার

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি