ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

জনপ্রিয়তায় নরেন্দ্র মোদির পরেই রাহুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১২, ১৬ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৫:২৫, ১৭ নভেম্বর ২০১৭

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদারদাস মোদি বর্তমান সময়ে ভারতের সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্ব। সম্প্রতি যুক্তরাষ্ট্র ভিত্তিক সংগঠন পিউ এর এক জরিপে এমন তথ্য উঠে আসে। জরিপ মতে, নরেন্দ্র মোদি ভারতের অন্য যেকোনো রাজনীতিকের চেয়ে জনপ্রিয়তার ‘অনেক দূর’ এগিয়ে আছেন। তবে জনপ্রিয়তায় তার পরেই রয়েছেন তরুণ রাজনীতিক ও কংগ্রেস সহ সভাপতি রাহুল গান্ধী, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ও দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

ভারতের প্রায় ২,৪৬৪ জন রাজনীতিকদের কেন্দ্র করে করা এ জরিপে দেখা যায়,  মোদি ৮৮ পয়েনট নিয়ে সবার শীর্ষে অবস্থান করছেন। তার থেকে ৩০ পয়েন্ট কম ৫৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন রাহুল গান্ধী, ৫৭ পয়েন্ট নিয়ে এরপরেই অবস্থান করছেন ভারতের বৃহৎ রাজনীতিক দল কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী। ৪৯ পয়েন্ট নিয়ে মোদির থেকে ৩৯ পয়েন্টে পিছিয়ে আছেন খোদ দিল্লীর মুখ্যমন্ত্রী এবং আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল। চলতি বছরের ২১ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চের মধ্যে এ জরিপ চালানো হয়।

পিউ এর মতে, ভারতীয় অর্থনীতির উর্ধ্বগতিই মোদির প্রতি জনগণের ‘ইতিবাচক মূল্যায়ন’ এর প্রধান কারণ। প্রতি ১০ জন নাগরিকের মধ্যে ৮ জনই মনে করেন তাদের অর্থনীতির অবস্থা ‘ভাল’ যা ২০১৪ সালের নির্বাচনের পরের অবস্থা থেকে ১৯ শতাংশ বেশি। প্রাপ্তবয়স্ক এবং জ্যেষ্ঠ্য নাগরিকদের মধ্যে ৩০ শতাংশ নাগরিক মনে করেন অর্থনীতির বর্তমান অবস্থা ‘খুব ভাল’, গতবছর যার পরিমাণ ছিল মাত্র ১০ শতাংশ।

জরিপের তথ্য মতে, মোদির জনপ্রিয়তা সবচেয়ে বেশি পশ্চিম এবং দক্ষিণের রাজ্যগুলোতে। অন্ধ্র প্রদেশ, কর্ণাটক, তামিল নাডু, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, গুজরাট এবং ছত্তিশগড় এর প্রতি ১০ জনের ৯ জনই তাদের প্রধানমন্ত্রীর ওপর আস্থা রাখেন।

অন্যদিকে বিহার, ঝাড়খন্ড, উড়িষ্যা, পশ্চিম বঙ্গ, দিল্লী, হারিয়ানা, মধ্য প্রদেশ, পাঞ্জাব, রাজস্থান এবং উত্তর প্রদেশে এ অনুপাত প্রতি ১০ জনে ৮জন।সামগ্রিকভাবে ২০১৫ থেকে এখন পর্যন্ত মোদির জনপ্রিয়তায় কোন ভাটা পরেনি। গত বছরের নভেম্বরে ‘মুদ্রা হ্রাস’ নীতি এবং সাম্প্রতিক কিছু ধর্মীয় হট্টগোলের পরেও ভারতীয়দের মাঝে মোদির অবস্থান সুসংহত আছে।

ভারতের প্রেক্ষাপটের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন সম্পর্কেও জরিপে তথ্য নেয়া হয় নাগরিকদের কাছ থেকে। ভারতের মাত্র ৪৯ শতাংশ মানুষ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি ইতিবাচক মন্তব্য করেন যা গত বছরের ৭০ শতাংশ থেকে ২১ শতাংশ কম।৪০ শতাংশ মানুষ মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বিশ্ব কূটনৈতিক নীতিতে সঠিক অবস্থানে আছেন যা তার উত্তরসূরি বারাক ওবামার থেকে ৩৪ শতাংশ কম।

চীনের ব্যাপারেও ভারতীয় নাগরিকদের আস্থা কমে গিয়েছে বলে দাবী পিউ এর। ২০১৫ সালে ৪১ শতাংশ নাগরিক চীনের প্রতি ইতিবাচক রায় দিলে ২০১৭-তে তা ২৬ শতাংশে নেমে এসেছে।   

সূত্রঃ দ্য পিউ, জি নিউজ

//এস এইচ// এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি