ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

জলবায়ু পরিবর্তন : বন্ধ করা উচিত কয়লা প্ল্যান্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৪, ২৮ অক্টোবর ২০২১ | আপডেট: ১২:৩৫, ২৮ অক্টোবর ২০২১

২০৩০ সালের আগে বিশ্বের প্রায় ৩ হাজার কয়লা চালিত বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করতে হবে। তাপমাত্রা ১.৫ সেলসিয়াসের মধ্যে বাড়ানোর সম্ভাবনা থাকলে এটি করতেই হবে বলে মত দিয়েছে ক্লাইমেট থিঙ্ক ট্যাঙ্ক ট্রানজিশনজিরোর এক গবেষণা।

গ্লাসগোতে ইউএন কপ-২৬ জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলনের কয়েক দিন আগে প্রকাশিত একটি প্রতিবেদনে, ট্রানজিশনজিরো বলেছিল যে বর্তমানে সারা বিশ্বে ২,০০০ গিগাওয়াটেরও বেশি কয়লা চালিত শক্তি চালু রয়েছে এবং এটি প্রায় অর্ধেক কমানো দরকার। প্রায় বন্ধ করার প্রয়োজন। 

প্রায় ১,০০০ গিগাওয়াট কয়লা-চালিত ক্ষমতা বন্ধ করার প্রয়োজনীয়তা দায় থাকবে চীনের। জলবায়ু-উষ্ণায়নকারী গ্রিনহাউস গ্যাসের বৃহত্তম উৎস এবং বিশ্বের প্রায় অর্ধেক কয়লা-জ্বালানি উদ্ভিদের মালিক চীন। তারাই পারে পরিষ্কার বিদ্যুতের দিকে তার স্থানান্তরকে ত্বরান্বিত করতে।’

ট্রানজিশনজিরো বিশ্লেষক এবং প্রতিবেদনের লেখক ম্যাট গ্রে বলেছেন, “যৌক্তিক উপসংহার হল যে প্রচেষ্টার অর্ধেক চীন থেকে আসতে হবে।”

চীন তার মোট শক্তির মিশ্রণে কয়লার অংশ ২০০৫ সালে ৭২.৪% থেকে কমিয়ে গত বছর .৫৬.৮% করেছে, কিন্তু নিখুঁত ব্যবহারের পরিমাণ বৃদ্ধি অব্যাহত রয়েছে। প্রেসিডেন্ট শি জিনপিং এই বছরের শুরুর দিকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে চীন কয়লা ব্যবহার কমাতে শুরু করবে, তবে শুধুমাত্র ২০০৫ সালের পরে।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে এর কয়লা কৌশলও অতিরিক্ত তদন্তের আওতায় এসেছে কারণ নিয়ন্ত্রকেরা শক্তির সংকট সমাধানের জন্য প্রয়োজনীয় অতিরিক্ত পরিমাণ খুঁজে বের করার চেষ্টা করে যা কারখানাগুলিকে বন্ধ করতে বাধ্য করেছে এবং শীতকালীন গরম এবং বিদ্যুৎ সরবরাহকে ঝুঁকির মধ্যে ফেলেছে।

গ্রে বলেছিলেন যে স্বল্পমেয়াদে কয়লার ব্যবহার বাড়বে, সংকটটি চীনকে সংস্কার ত্বরান্বিত করতে বাধ্য করছে যা শেষ পর্যন্ত দেশটিকে তার জীবাশ্ম জ্বালানী নির্ভরতা হ্রাস করতে সহায়তা করবে।

তিনি আরো বলেন, কয়লা চালিত পাওয়ার জেনারেটর অপারেটরদের পাইকারি বাজারের মাধ্যমে বিদ্যুত বিক্রি করতে বাধ্য করার লক্ষ্যে একটি সাম্প্রতিক নীতি তাদের পুনর্নবীকরণ যোগ্য উৎস থেকে প্রতিযোগিতায় উন্মোচিত করবে এবং তাদের প্রতিযোগিতার অভাবকে আরও জোরদার করবে।

“আমি মনে করি এটি বলা ন্যায়সঙ্গত যে লাইট জ্বালিয়ে রাখা এবং ভবনগুলিকে উষ্ণ রাখা চীন সরকারের একচেটিয়া অগ্রাধিকার হবে শীতকালে।”

“তবে আমাদের আশা এই সংকটকে কয়লাভিত্তিক বিদ্যুতের উপর নির্ভর করার জন্য একটি জেগে ওঠার আহ্বান হিসাবে দেখা হবে।”
সূত্র : রয়র্টাস
আরএমএ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি