ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

জিম্বাবুয়েতে সেনা অভ্যুত্থান : বিশ্বের প্রতিক্রিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৩, ১৮ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৪:০০, ১৮ নভেম্বর ২০১৭

জিম্বাবুয়েতে সবচেয়ে দীর্ঘ মেয়াদধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট রবার্ট্ মুগাবেকে গৃহবন্দী করে রেখেছে সেনাবাহিনী । একইসঙ্গে তাকে ক্ষমতা ছেড়ে দিতে ক্রমাগতভাবে চাপ দিচ্ছে দেশটির প্রতিরক্ষাবাহিনী। এমতাবস্থায় সেনাবাহিনীর আকস্মিক ক্ষমতা দখলকে কিভাবে নিচ্ছে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলো আসুন জেনে নিই-

যুক্তরাষ্ট্র:  মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন সেনাবাহিনীকে নাগরিকদের হাতে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানিয়েছেন। তবে বর্তমান সংকটকে জিম্বাবুয়ের জন্য নতুন একটি সুযোগ বলে তিনি আখ্যায়িত করেন। এর মাধ্যমে জিম্বাবুয়ে নতুন পথ খুঁজে পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

চীন: চীনের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র জেং শেং বলেন, বেইজিং আশা করে জিম্বাবুয়ে খুব দ্রুত সংকট মোকাবেলা করতে সক্ষম হবে। তিনি উভয় পক্ষকে শান্তিপূর্ণ ও স্থায়ী সমাধানের আহ্বান জানান।

যুক্তরাজ্য: যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন সতর্ক করে দিয়ে বলেন, অনির্বাচিত কাউকে ক্ষমতা হস্তান্তর হবে মারাত্মক ভুল।

বতসোয়ানা: বতসোয়ানার প্রেসিডেন্ট ইয়ান খামা বলেন, আঞ্চলিক নেতারা মুগাবের ক্ষমতায় থাকাকে পছন্দ করছেন না। তারা চান না, মুগাবে আবার ক্ষমতায় ফিরুক।

আফ্রিকান ইউনিয়ন: আঞ্চলিক ক্ষমতাধর আফ্রিকান ইউনিয়নের চেয়ারম্যান আলফা কনডে বলেন, সেনাবাহিনীর হস্তক্ষেপের ঘটনা নিঃসন্দেহে অভ্যুত্থান । তিনি সাংবিধানিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানিয়েছেন।

সূত্র: বিবিসি

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি