ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

টিকিটাকা-ই বিশ্বকাপ থেকে বিদায় করে দিল স্পেনকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৫, ৩ জুলাই ২০১৮

একসময় ফুটবলের নান্দনিক সৌন্দর্য ধরা হতো টিকিটাকা ফুটবলকে। বল পায়ে রেখে সামনে-পেছনে, ডানে-বামে ঘুরিয়ে সুযোগ বুঝে প্রতিপক্ষের গোলপোস্টে ঢুকে গোল আদায় করার মধ্যেই একসময় সৌন্দর্য খুঁজা হতো ফুটবলের। আর এই টুকিটাকি দিয়েই ২০১০ সালের বিশ্বকাপ জেতে স্পেন। পরের বিশ্বকাপেও সেই ধারাবাহিকতা বজায় রেখে প্রথম রাউন্ডেই বিদায় নিতে হয়েছিল। এবার দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিতে হলো তুলনামূলক দুর্বল দল রাশিয়ার কাছে টাইব্রেকারে হেরে।

শক্তিমত্তা, কৌশল, স্কিল-সবদিক দিয়ে এগিয়ে থাকলেও কেন এ পরিণতি দলটির? এর উত্তর খুঁজতে চুলচেরা বিশ্লেষণ হাজির করছেন ফুটবল বোদ্ধারা। তবে স্পেনের এ দুর্দিনের কারণ জানিয়েছেন দলটির অন্যতম ভরসা সেস ফ্যাব্রিগাস। চেলসি তারকার মতে, টিকিটাকা ফুটবল ঠিকই খেলেছে স্প্যানিয়ার্ডরা। তবে লক্ষ্যহীনভাবে। এ কারণেই রুশদের কাছে টাইব্রেকারে হেরে বিশ্বকাপ থেকে বিদায় ঘটেছে তাদের।

বিবিসি স্পোর্টসকে দেয়া সাক্ষাৎকারে স্বাগতিকদের কাছে স্পেনের হারের ময়নাতদন্ত করেছেন ফ্যাব্রিগাস। স্পেনের পজেশন নির্ভর খেলার সমালোচনা করে ফ্যাব্রিগাস বলেন, প্রতি ম্যাচেই আক্রমণের সুযোগ এসেছে। কস্তা যতটা পেরেছে দ্রুত দৌড়েছে। কিন্তু আক্রমণে না উঠে আবারও পেছনে বল পাঠিয়েছে। তারা যেন শুধু বলটা পায়ে বেশি রাখতে চেয়েছিল। শুধু বল দখলে রাখলে সাফল্য আসে না। মাথায় রাখতে হবে এটি গোলের খেলা। যেকোনোভাবে গোল পেলেই হয়।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি