ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

ট্রাম্প সরে আসায় কংগ্রেসে অচলাবস্থা নিরসন বিল পাস

প্রকাশিত : ১৭:১৩, ২৬ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১৭:১৫, ২৬ জানুয়ারি ২০১৯

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো সীমান্ত বরাবর দেয়াল নির্মাণে জরুরি ভিত্তিতে অর্থ ছাড়ের বিষয়ে তার আগের কঠোর অবস্থান থেকে সরে আসায় যুক্তরাষ্ট্রের ইতিহাসে সরকারি কার্যক্রমের ক্ষেত্রে সৃষ্ট সবচেয়ে দীর্ঘ অচলাবস্থার শুক্রবার সাময়িক অবসান হয়েছে। খবর এএফপি’র।

রাজনৈতিক বিরোধ থেকে ট্রাম্প পিছু হটায় হোয়াইট হাউস রোজ গার্ডেনে দ্বিপক্ষীয় চুক্তির বিষয়ে ঘোষণা দেয়া হয়। এই রাজনৈতিক বিরোধের জের ধরে ওয়াশিংটন অচল হয়ে পড়ে। এতে যুক্তরাষ্ট্রের বিমান চলাচল ব্যাহত হয় এবং আট লাখের বেশী ফেডারেল কর্মী পাঁচ সপ্তাহ ধরে কোন বেতন পাননি।

ডেমোক্রেটিক দলের গুরুত্বপূর্ণ সিনেটর চুক স্কুমার বলেন, তিনি আশা করেন ট্রাম্প তার অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েছেন। শুক্রবার সিনেট ও প্রতিনিধি পরিষদে চুক্তিটি সর্বসম্মতভাবে পাস হয়। পরে হোয়াইট হাউস জানায়, ট্রাম্প এ বিলে স্বাক্ষর করেছেন।

এদিকে সীমান্ত দেয়াল নির্মাণ তহবিলে ৫শ’৭০ কোটি ডলার ছাড় করা ছাড়াই সরকারি কার্যক্রমে সৃষ্ট অচলাবস্থা নিরসনে ট্রাম্প তার অবস্থান থেকে সরে আসতে সম্মত হলেও আগামী তিন সপ্তাহের মধ্যে তার প্রকল্পে অর্থ ছাড়ের বিষয়ে কোন অগ্রগতি না হলে নতুন করে আবারো লড়াই চালিয়ে যাবেন বলে হুমকি দিয়েছেন।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি