ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ট্রাম্পকে ধুয়ে দিলেন শান্তিতে নোবেল বিজয়ী আইক্যানের প্রধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৯, ৭ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৯:৫৫, ৭ অক্টোবর ২০১৭

পরমাণু অস্ত্র ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধুয়ে দিলেন শান্তিতে নোবেল বিজয়ী প্রতিষ্ঠান আইক্যানের নির্বাহী পরিচালক বেটরিস ফিন। আমেরিকার কঠোর অবস্থানের কারণে পরমানু নিরস্ত্রীকরণ চুক্তিটি আলোর মুখ দেখছে না বলে বেটরিস ট্রাম্পকে একহাত নেন।  

ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু এবোলিশ নিউক্লিয়ার ওয়েপনস (আইসিএএন) শান্তিতে নোবেল পাওয়ার কয়েক ঘন্টা পর বেটরিস এ মন্তব্য করেন।

জেনেভায় সাংবাদিকদের সাথে আলাপকালে ফিন বলেন, পরমানু চুক্তির বর্তমান অচলাবস্থার জন্য ডোনাল্ড ট্রাম্প দায়ী। অন্যদিকে নোবেল পুরস্কার ঘোষণার দু’দিন আগে এক টুইটার বার্তায় ট্রাম্পকে স্টুপিড বলে মন্তব্য করেন ফিন।

ফিন আরো বলেন, এ পুরস্কার পরমাণু সমৃদ্ধ দেশসমূহকে এ বার্তা দিচ্ছে যে, নিরাপত্তার নামে হাজার হাজার বেসামরিক নিরাপরাধ মানুষকে আমরা হুমকির মুখে ঠেলে দিতে পারি না।

ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে নিজের উদ্বেগের কথা জানিয়ে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পরপরই পরমাণু অস্ত্রের নিয়ন্ত্রণ ট্রাম্প নিজের করায়ত্তে নিতে পারে এমন আশঙ্কা করেছিল বিশ্বের অগণিত মানুষ। পরমাণু অস্ত্রের উপর কারো অধিকার নেই জানিয়ে তিনি বলেন, বিশ্বব্যাপী পরমাণু অস্ত্রের ব্যবহার বন্ধ করতে হবে।

এদিকে নোবেল কমিটির সভাপতি বেরিট রেইস অ্যান্ডারসন বলেন, আইক্যানের কাজের স্বীকৃতিস্বরূপ এ বছর সংগঠনটিকে পুরস্কৃত করা হয়েছে। তিনি আরো বলেন, পারমাণবিক অস্ত্রের ব্যবহার বিশ্বকে যে মারাত্মক পরিণতির দিকে নিয়ে যাচ্ছে, বিশ্বব্যাপী এ বিষয়ে জনসচেতনতা তৈরি ও পারমাণবিক অস্ত্রের ব্যবহার নিষিদ্ধকরণে সংগঠনটির ব্যাপক চেষ্টার স্বীকৃতিস্বরূপ নোবেল বিজয়ী ঘোষণা করা হয়েছে। 

সূত্র : দ্য গার্ডিয়ান

ডব্লিউএন

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি