ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ট্রাম্পকে সতর্ক করল ইরাক

প্রকাশিত : ১২:১৫, ৬ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১২:৪৫, ৬ ফেব্রুয়ারি ২০১৯

ইরানের ওপর নজরদারি করার জন্য ইরাকে মার্কিন সেনা মোতায়েন রাখা হবে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি যে মন্তব্য করেছেন তার বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন ইরাকি প্রধানমন্ত্রী আদিল আব্দুলমাহদি। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, অন্য কোনো দেশে আগ্রাসী তৎপরতা চালানোর কাজে ইরাকের ভূমি ব্যবহার করতে দেয়া হবে না।
তিনি সাংবাদিকদের বলেন, ‘ইরাকে আমেরিকার স্থায়ী কোনো সেনাঘাঁটি নেই। তবে আন্তর্জাতিক সামরিক জোটের আওতায় ইরাকি সেনাবাহিনীকে প্রশিক্ষণ দেয়ার জন্য কিছু মার্কিন সেনা এদেশে মোতায়েন রয়েছে।’
ইরাকি প্রধানমন্ত্রী আরো বলেন, ‘আমি কোনো অবস্থায় ইরাককে আরেক দেশের বিরুদ্ধে ব্যবহার করার জন্য অন্য কোনো দেশকে অনুমতি দেব না। ইরাক কখনোই দু’টি দেশের মধ্যে সংঘাতের অংশীদার হবে না।’
এর আগে গত সোমবার ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যের বিরোধিতা করে বলেছিলেন, প্রতিবেশী কোনো দেশে হামলার কাজে ইরাকি ভূমি ব্যবহারের ব্যাপারে এদেশের সংবিধানে সুস্পষ্ট নিষেধাজ্ঞা রয়েছে।
গত রোববার মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক সিবিএস’কে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প ইরাকে একটি স্থায়ী সেনা ঘাঁটি স্থাপনের আগ্রহ প্রকাশ করেন। তিনি দম্ভোক্তি করে বলেন, ইরানের তৎপরতার ওপর নজর রাখার জন্য এরকম একটি ঘাঁটি স্থাপন জরুরি।
সূত্র : পার্সটুডে
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি