ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ঠাকুরগাঁওয়ে নতুন বই পেয়ে উৎসবে মেতেছে শিক্ষার্থীরা

ঠাকুরগাঁও প্রতিনিধি 

প্রকাশিত : ২০:৪০, ১ জানুয়ারি ২০২০

নতুন বছরের প্রথম দিনে জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নতুন ক্লাসের নতুন পাঠ্যবই পেয়ে উল্লাসে মেতেছে। 

বুধবার সকালে কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন শহরের সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয় এবং গোবিন্দনগরে সাওতাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পৃথক তিনটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
   
এর আগে ঠাকুরগাঁওয়ের মেঘলা আকাশে আর হিমেল বাতাসে কনকনে শীত উপেক্ষা করে প্রতিটি বিদ্যালয়ের শিক্ষার্থীরা নতুন বই নিতে নিজ নিজ বিদ্যালয়ে হাজীর হয়ে অধির আগ্রহে অপেক্ষা করে। আনুষ্ঠানিকতার পর হাতে বই পেয়েই তারা নতুন বই পাওয়ার আনন্দে উল্লাসে মেতে উঠে।  

সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, জেলা শিক্ষা অফিসার খন্দকার আলাউদ্দীন আল আজাদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক কুমার রায়, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকটে অরুনাংশু দত্ত টিটো, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাসুদুর রহমান বাবু প্রমুখ।  

এ বছর জেলার ৫টি উপজেলায় মাধ্যমিক পর্যায়ে ১৮ লাখ ৬১ হাজার ৭০৫, দাখিল পর্যায়ে ৩ লাখ ৮৮ হাজার ১৫, এবতেদায়ী মাদরাসা পর্যায়ে ২ লাখ ৫ হাজার ৬২০, এসএসসি ভোকেশনাল পর্যায়ে ৪৬ হাজার ৯১৫, দাখিল ভোকেশনাল পর্যায়ে ৩ হাজার ৫০০ ও কারিগরি ট্রেড পর্যায়ে ১১ হাজার ৮১৮ টি বই বিনামূল্যে বিতরণ করা হয়। এছাড়া স্কুল ও মাদ্রাসা পর্যায়ে ২৪ লাখ ২০ হাজার ৭২০ ও ভোকেশনাল পর্যায়ে ৭৪ হাজার ৫৮৩টি বই বিনামূল্যে বিতরণ করা হয়। 

পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা  প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে বছরের প্রথমদিন সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দিয়ে তাদের দিনটি আনন্দপূর্ণ করে তোলা হচ্ছে। তিনি বলেন, আজকের শিক্ষার্থীরাই একদিন দেশ পরিচালনা করবে। তাই বর্তমান আওয়ামীলীগ সরকার শিক্ষার মান বৃদ্ধির পাশাপাশি মিডডে মিল ও শিক্ষা বৃত্তি প্রদান করছে। তিনি দেশের বিশাল এই জনগোষ্ঠি শিক্ষার্থীদের বিজ্ঞানভিত্তিক ও কর্মমূখী শিক্ষায় শিক্ষিত করতে অভিভাবক ও শিক্ষকদের প্রতি আহবান জানান।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি