ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

ঠাকুরগাঁওয়ে নিন্মমানের চাল সংরক্ষণের অভিযোগে গুদাম সিলগালা

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত : ২০:০০, ৮ জুন ২০২২

ঠাকুরগাঁও সদর উপজেলার রুহিয়া খাদ্যগুদামে নিম্নমানের চাল সংরক্ষণের অভিযোগে গুদাম সিলগালা করেছে জেলা খাদ্য নিয়ন্ত্রক। বিষয়টি তদন্তে জেলার হরিপুর উপজেলার খাদ্য নিয়ন্ত্রক নিখিল চন্দ্র বর্মণকে প্রধান করে চার সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন হয়েছে। বুধবার দুপুরে ওই তদন্ত কমিটি গুদামে তদন্ত কাজ পরিচালনা করেন।

এসময় তদন্ত কমিটি জানান, রুহিয়া খাদ্যগুদামে নিম্নমানের পুরাতন চাল সংরক্ষণের অভিযোগে মঙ্গলাবার গুদামের দুই নম্বর কক্ষটি সিলগালা করে জেলা খাদ্য নিয়ন্ত্রকসহ কর্মকর্তাগণ। তারই প্রেক্ষিতে বুধবার ওই গুদামে মজুদ করা চার শতাধিক বস্তা চাল পরীক্ষা করে তদন্ত কমিটি। এসময় গুদামে নিম্নমানের পুরাতন চাল সংরক্ষণের অভিযোগের সত্যতা পাওয়া যাচ্ছে। তবে কত বস্তা নিন্মমানের পুরাতন চাল গুদামে মজুদ করা হয়েছে তা তদন্ত কাজ শেষ না হওয়া পর্যন্ত নিশ্চিত করা যাবে না।

কমিটিতে অন্যান্যদের মধ্যে রয়েছেন, সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রিয়াজুল ইসলাম, টেকনিক্যাল ইন্সপেক্টর জুলফিকার আলী, খাদ্য পরিদর্শক খলিলুর রহমান। 

অভিযোগ অস্বীকার করে রুহিয়া খাদ্য কর্মকর্তা আব্দুর রশিদ জানান, এটি নিয়মিত কাজের অংশ। গুদামে চাল নিম্নমানের আছে কিনা তা সন্দেহবশত সিলগালা করা হয়েছিল। তদন্ত কমিটি তা পরীক্ষা করছেন। তবে চলতি মৌসুমে পুরাতন চাল কেন কীভাবে গুদামে মজুদ করা হয়েছে তা জানতে চাইলে তিনি কোন কথা বলতে রাজি হননি।

তদন্ত চলাকালে স্থানীয় কৃষকরা অভিযোগ করে বলেন, চলতি মৌসুমে গুদামে নতুন চাল সংরক্ষণ করার কথা থাকলেও ফায়দা লুটতে নিম্নমানের পুরাতন চাল সংগ্রহ করেছেন গুদাম কর্মকর্তা। গত ১২মে ওই কর্মকর্তার বিরুদ্ধে ঘুষ আদায়ের অভিযোগে স্থানীয়ভাবে মানববন্ধন করলেও তার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ না করায় তিনি এমন সুযোগ নিয়েছেন। অবিলম্বে বিষয়টি তদন্ত করে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার দাবি করেন।

এ বিষয়ে জেলা খাদ্য নিয়ন্ত্রক মনিরুল ইসলাম জানান, মঙ্গলবার গুদাম পরিদর্শনে গিয়ে রুহিয়া খাদ্য গুদামে নিম্নমানের চাল সংগ্রহের অভিযোগে গুদামটি সিলগালা করে তদন্ত কমিটি গঠন করা হয়। বুধবার সেই কমিটি প্রথম দফা তদন্ত করেন। দুই/তিন দিন তদন্তের পর বিস্তারিত জানা যাবে।

উল্লেখ্য, চলতি মৌসুমে ওই খাদ্য গুদামে দুই হাজার একশ’ ৬৫ মে. টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এ পর্যন্ত আটশ’ ৭৩ মে. টন চাল সংগ্রহ করে গুদাম কর্তৃপক্ষ।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি