ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ডাকসু পুনঃনির্বাচনের দাবিতে রাজু-রোকেয়ায় অনশন চলছেই

প্রকাশিত : ১৩:৫০, ১৪ মার্চ ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচন (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে অনিয়মের অভিযোগ এসে নতুন নির্বাচনের দাবিতে অনশন চালিয়ে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। এর মধ্যে রাজু ভাস্কর্যের পাদদেশে অনশন করছেন বিভিন্ন হলের চার ছাত্র। আর রোকেয়া হলের গেটে অনশন করছেন ওই হলের পাঁচ ছাত্রী।

আজ বৃহস্পতিবার (১৪ মার্চ) সকালে রোকেয়া হলের সামনে গিয়ে দেখা যায়, হলের পাঁচ ছাত্রী বসে আছেন হল গেটে। বুধবার (১৩ মার্চ) রাত ৯টায় অনশন শুরু করেন তারা। অন্যদিকে, রাজু ভাস্কর্যে অনশনরতরা বসেছেন মঙ্গলবার (১২ মার্চ) রাতে। সোমবার (১১ মার্চ) অনুষ্ঠিত ডাকসু ও হল সংসদ নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগ তুলে এই শিক্ষার্থীরা অনশনে বসেছেন। এরই মধ্যে অন্য শিক্ষার্থীরাও এসে একাত্মতা ঘোষণা করেছেন অনশনরতদের সঙ্গে।

অনশনকারী শিক্ষার্থীদের অভিযোগ. তারা দীর্ঘ সময় ধরে অনশন করে গেলেও এখন পর্যন্ত হল বা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কেউ তাদের সঙ্গে দেখা করেননি। যদিও রোকেয় হলের প্রভোস্ট বলছেন, শিক্ষার্থীদের আলোচনার প্রস্তাব দেওয়া হলেও তারা তা মানেনি।

রোকেয়া হলের গেটে অনশনরত পাঁচ শিক্ষার্থী হলেন— রাফিয়া সুলতানা, শ্রবণা শফিক দিপ্তী, শেখ সায়িদা আফরিন শাফি, প্রমী খিসা ও জয়নী রয়না। হল গেটের সামনে কাঁথা-চাদর বিছিয়ে গেটে হেলান দিয়ে তারা বসে আছেন। হলের গেটে এবং তাদের আশপাশে পোস্টার ও প্ল্যাকার্ডে লিখে রেখেছেন তাদের চার দফা দাবি।

যে চারটি দাবিতে তারা অনশন করছেন সেগুলো হলো— রোকেয়া হল সংসদের পুনঃনির্বাচন, হল প্রভোস্টের পদত্যাগ, শিক্ষার্থীদের নামে মামলা প্রত্যাহার ও আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা। অনশনরত সায়িদা আফরিন বলেন,‘আমরা রোকেয়া হলের পুনঃনির্বাচন, হল প্রভোস্টের পদত্যাগসহ চার দাবিতে অনশন করছি। আমরা হল প্রধ্যক্ষের সঙ্গে দেখাও করতে চেয়েছি। কিন্তু তিনি আমাদের সঙ্গে দেখা করেননি।

এ বিষয়ে জানতে চাইলে রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা বলেন, ‘কাল সারাটা দিন অপেক্ষা করেছি। তাদেরকে প্রস্তাব দেওয়া হয়েছে আমার সঙ্গে বসতে। তারা রাত ১-২টার দিকে আমার সঙ্গে কথা বলতে চেয়েছে। আমি তাদের সঙ্গে ফোনে ১ ঘণ্টা কথাও বলেছি। আমি দুপুর ১২টায় সংবাদ সম্মেলন করে সব বলব।

এদিকে, রাজু ভাস্কর্যের অনশনরতরা বলছেন, রোকেয়া হলের ছাত্রীরা কেবল তাদের হলের পুনঃনির্বাচন দাবি করলেও এই ছাত্ররা অনশন করছেন ডাকসুসহ সব হল সংসদের পুনঃনির্বাচনের দাবিতে। মঙ্গলবার রাত থেকে অনশনে বসা এই শিক্ষার্থীদের মধ্যে একজন এরই মধ্যে একজন অসুস্থ হয়ে পড়েছেন। তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে বিচ্ছিন্নভাবে অনেক শিক্ষার্থীই এসে তাদের সমর্থন জানাচ্ছেন, একাত্মতা জানিয়ে বসে পড়ছেন তাদের পাশে।

জানতে চাইলে ঢাবি প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী রোকেয়া হলের অনশনরত ছাত্রীদের প্রসঙ্গে বলেন, ‘প্রতিনিয়ত তাদের সঙ্গে ফোনে কথা হচ্ছে। তারা হাজার হাজার শিক্ষার্থীদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। গেট বন্ধ করতে দিচ্ছে না। আন্দোলনের ক্ষেত্রে আমাদের কোনো দ্বিমত নেই, কিন্তু হলের আবাসিকতা ও নিয়ম-কানুনকে মেনে তারা আন্দোলন করবে। এখানে বিশ্ববিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে যারা বাধা দিচ্ছে, তাদের আমরা বিরত থাকতে বলব।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি