ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ডাক্তার হওয়ার পথে সুমাইয়ার বাধা দারিদ্রতা

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৫৯, ৩ জুন ২০২০

অদম্য মেধাবী সুমাইয়া আক্তার অভাবকে জয় করে এবারের এসএসসি পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে। নাটোর সদর উপজেলার আগদিঘা উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে পরীক্ষায় অংশ নিয়ে এই ঈর্ষনীয় ফলাফল করেছে সে। 

তার বাবা আগদিঘা গ্রামের দিনমজুর মাহবুব আলম ও মা ফুলজান বেগম গৃহীনি। বাবার একমাত্র আয়েই চলে তাদের চারজনের সংসার। তার এক ভাই ফয়সাল আলম নাটোর এনএস সরকারি কলেজের বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। 

সুমাইয়ার ফলাফলে পরিবারের সদস্য ও শিক্ষকসহ প্রতিবেশীরা সবাই খুশি। মাটির দেয়ালের টিনের একচালা জরাজীর্ণ বসতঘরে তাদের বসবাস। ঝড়ো বাতাসে ঘরটি ধসে পড়ার আশঙ্কা নিয়েই তাদের থাকতে হয়। 

মা-বাবার অনুপ্রেরণা, স্কুল শিক্ষকদের গাইডলাইন ও সহযোগিতায় তার এ ফল অর্জনে ভূমিকা রেখেছে। বিশেষ করে ওই স্কুলের সহকারী শিক্ষক তার প্রতিবেশী শাহিন আলম তাদের দুই ভাই-বোনকে আর্থিক সহায়তাসহ বিনা পয়সায় প্রাইভেট পড়ার সুযোগ করে দেওয়ায় সুমাইয়ার এই সাফল্য।

সুমাইয়া জানায়, ‘ভবিষ্যতে চিকিৎসক হয়ে মানুষের সেবা করতে চাই।’

কিন্তু তার এই স্বপ্ন বাস্তবায়ন হওয়ার পথে হয়তো একমাত্র দারিদ্র্যই বাধা হয়ে দাঁড়াতে পারে। দিনমজুর বাবার একার আয়ে যেখানে সংসারের চাকা সচল রাখাই কঠিন, সেখানে সুমাইয়ার এই ইচ্ছা পূরণের সুযোগ কোথায়?

তাই পরিবারটির পাশাপাশি এলাকার মানুষ ও শিক্ষকরা মনে করেন, সুমাইয়ার পড়ালেখা চালিয়ে নিতে এবং তার স্বপ্ন পূরণে সরকারি-বেসরকারিভাবে সহায়তা দরকার।

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি