ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

ঢাকা কলেজ তো বুঝলাম, ঢাকার কোন কলেজে পড়?

আব্দুল কাইয়ুম, ঢাকা কলেজ

প্রকাশিত : ১৯:৪৪, ২৭ অক্টোবর ২০২১

তুমি কোন কলেজে পড়? ঢাকা কলেজে। ঢাকা কলেজ তো বুঝলাম, ঢাকার কোন কলেজে পড়ো?- এই প্রশ্নটার সঙ্গে পরিচিত নয়, ঢাকা কলেজের এমন শিক্ষার্থী খুব কমই পাওয়া যাবে। ঐতিহ্যবাহী কলেজটির প্রায় অধিকাংশ শিক্ষার্থীই এই প্রশ্নের সম্মুখীন হয়েছেন। 

ঢাকা কলেজে ভর্তি হয়ে কেউ যখন প্রথমবার গ্রামের বাড়িতে যায়, তখনই আমাদের চাচা, দাদা ও আত্মীয়-স্বজনরা কোথায় পড়ি তা জানতে চান। উত্তরে যখন বলা হয় ঢাকা কলেজে পড়ি। তখন সঙ্গে সঙ্গেই প্রশ্ন ছুড়ে দেন- ঢাকার কোন কলেজে পড়ো?

তেমনি আমিও এই প্রশ্নের মুখোমুখি হই। ঢাকা কলেজে সদ্যভর্তি হয়ে কয়েকদিন ক্লাস করার পর গ্রামের বাড়িতে গেলাম বেড়াতে। বাড়িতে যাবার পথে এক চাচার সঙ্গে দেখা। ভালো-মন্দ জিজ্ঞেস করার পর আমাকে বলে ওঠেন, কোথায় ভর্তি হয়েছো? উত্তরে আমি বললাম, ঢাকা কলেজে ভর্তি হয়েছি চাচা। তিনি একটু অন্য ভঙ্গিতে জানতে চাইলেন, ঢাকা কলেজ তো বুঝলাম, ঢাকার কোন কলেজে পড়ো? তার কথা শুনে আমার একটু হাসি পেল। যদিও তার সামনে হাসতে পারিনি। 

কারণ, সে খারাপ ভাবতে পারে তাই। আমি বললাম, আমি যে কলেজে ভর্তি হয়েছি তার নামই হলো- ঢাকা কলেজ। যেটা ঢাকার নিউমার্কেট এলাকায় অবস্থিত। তিনি আমার কথা শুনে বললেন, তাই নাকি! তাহলে কলেজের নামই ঢাকা কলেজ! আমি তো মনে করেছি অন্য কিছু। যদিও তাকে বুঝাতে আমার একটু কষ্ট হয়েছে। তারপরও তাকে বুঝাতে আমি সক্ষম হয়েছি। মনে মনে খুব হাসি পাচ্ছিল তার কথাগুলো শুনে। 

এছাড়াও ঢাকা কলেজের বেশ কিছু শিক্ষার্থীদের সঙ্গে এই বিষয়ে কথা বললে অধিকাংশ শিক্ষার্থীই জানায় যে, তারাও সম্মুখীন হয়েছে এমন বিব্রতকর প্রশ্নের।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি