ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

ঢাকা কলেজে বিজয় চত্বর উদ্বোধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১১, ১৬ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ২১:০২, ১৬ ডিসেম্বর ২০১৮

দেশের ঐতিহ্যবাহী ঢাকা কলেজে বিজয় চত্বর নামে একটি চত্বরের উদ্বোধন হয়েছে। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের প্রথম প্রহরে বর্ণাঢ্য আয়োজনে ক্যাম্পাসের ২ নম্বর গেট সংলগ্ন নতুন এই চত্বরের উদ্বোধন ঘোষণা করেন কলেজের অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন মোল্লাহ।

এসময় অধ্যক্ষ বলেন,আজকের এই দিনে বাংলার মানুষ পেয়েছে স্বাধীন একটি রাষ্ট্র। পেয়েছে নিজস্ব ভুখন্ড। যা অর্জনে সবচেয়ে বড় অবদান ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। তরুণ প্রজন্মকে বাংলাদেশের স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে এবং স্বাধীনতার চেতনায় উজ্জিবীত হওয়ার আহ্বান তিনি।

তিনি বলেন, দেশের জন্য যারা প্রাণ উৎসর্গ করেছেন, শহিদ হয়েছেন তাদের কথা মনে না রাখলে আমরা নিজেদের এদেশের মানুষ হিসেবে দাবি করতে পারি না। তার আমাদের স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে হবে।

তিনি আরও বলেন, আধুনিক এবং মানসম্মত শিক্ষাদানের মাধ্যমে ছাত্রদের শারীরিক উৎকর্ষ এবং মানসিক বিকাশে সমৃদ্ধ করে তোলাই  আমাদের লক্ষ। সর্বোপরি, তার সমগ্র জীবন বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত। মহান মুক্তিযুদ্ধের অনুপ্রেরণায় ও দেশ উন্নয়নে নিজেকে উৎসর্গ করতে চায়।
মোয়াজ্জেম হোসেন মোল্লা বলেন,  বঙ্গবন্ধুকে জানলে স্বাধীনতা যুদ্ধের ইতিহাস সম্পর্কে জানা যায়। এ লক্ষ্যে কলেজে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। অধ্যক্ষ হিসেবে দায়িত্ব নেয়ার পর গতানুগতিক পদ্ধতিতে না গিয়ে ২০১৬ খ্রিস্টাব্দ থেকে এ পর্যন্ত ছয় থেকে সাতটি প্রকাশনা বের করেছি। ঢাকা কলেজের ইতিহাসে এ ধরনের উদ্যোগ এটাই প্রথম।

এসময় আরও উপস্থিত ছিলেন, ঢাকা কলেজের উপাধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ, ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সম্পাদক ও শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর শামিম আরা বেগমসহ কলেজের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ।

এদিকে প্রতি বছরের মতো এবারো বিজয় দিবসের প্রথম প্রহরে ঢাকা কলেজ ক্যাম্পাসে আতশবাজী ফুটিয়ে বিজয় উৎসব পালন করে শিক্ষার্থীরা। দিবসটি উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয় পুরো ক্যাম্পাস। পুরো ক্যাম্পাসে ছড়িয়ে পড়ে উৎসবের আনন্দ।

 টিআর/




Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি