ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ঢাবি থিয়েটার বিভাগের উদ্যোগে আট দিনব্যাপী নাট্যোৎসব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৩, ১১ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ০৯:১৫, ১২ ডিসেম্বর ২০১৭

‘আমরা ফুরিয়ে যাই তোমাদের তরে অফুরান হতে’ এই শ্লোগানকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের ব্যবস্থাপনা ও প্রযোজনায় আটদিন ব্যপী নাট্যৎসব শুরু হয়েছে। সোমবার সন্ধ্যায় ঢাবির ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করেন ঢাবি উপাচার্য ড. মো.আখতারুজ্জামান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রো উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরিন আহমাদ, কলা অনুষদের ডীন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান একেএম সাহিদ রেজা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. আহমেদুল কবির।

আটদিন ব্যপী নাট্যৎসবে মোট ১৭টি নাটক মঞ্চায়িত হবে। সোমবার প্রথমদিনে সৈয়দ শামসুল হকের উপন্যাস অবলম্বনে নাটক নীল দংশন ও কবি গুরুর চণ্ডালিকা নাটক মঞ্চায়িত হবে।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কখনো ভাবিনি আমি নাটক করবো। নাটকে আমার আগমনও একটি দুর্ঘটনার মধ্য দিয়ে আসা। সেটি হলো নাটকের রিহার্সালের সময় অন্য একজন অভিনেতার ঘুষি লেগে আবুল হায়াতের নাক ফেটে যায়। এতে ওই চরিত্রে শিল্পীর সংকট পরার কারণে আমাকে দিয়ে অভিনয় করানো হয়। এই ভাবে আমার নাটকে আগমন।

তিনি বলেন, সংস্কৃতিকে শিক্ষার সাথে যুক্ত করতে না পারলে এদেশের তরুণ সমাজ একদিন আঁধারে হারিয়ে যাবে। নিজের খেয়ে বনের মহিষ তাড়াতে না পারলে জীবনটাই স্বার্থক হবে না। এই চর্চা থেকে যদি আপনারা বেড়িয়ে যান তবে ধর্মান্ধতা ভর করবে। শুধু মোটা মোটা বই পড়লে হবে না, নিজ দেশীয় সংস্কৃতিকে ভালোবাসতে হবে। তবেই সমাজ থেকে কুসংস্কার-জঙ্গিবাদ দূর হবে।

অনুষ্ঠানে শিল্পচেতনার নতুন ঋদ্বি ঘটিয়ে নাট্যশিল্পে অসামান্য অবদান রাখায় প্রখ্যাত অভিনেতা, নাট্য নির্দেশক, সাংস্কৃতিক উদ্যোক্তা ও বীর মুক্তিযোদ্বা আলী যাকেরকে ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগ বিশেষ সম্মাননা ২০১৭ প্রদান করা হয়।

 

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি