ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

তাজিকিস্তানের ঘাঁটিতে সেনাদের শক্তি বৃদ্ধি করছে রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০২, ৩০ জুলাই ২০২১

তাজিকিস্তানে নিজেদের সামরিক ঘাঁটির সেনাদের যুদ্ধ করার সক্ষমতা বাড়িয়েছে রাশিয়া। পাশাপাশি স্থানীয় সেনাদের প্রশিক্ষণও দিচ্ছে তারা। ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধারা প্রতিবেশি আফগানিস্তানে স্থানান্তরিত হচ্ছে মস্কোর পক্ষ থেকে এমন সতর্কবার্তা দেয়ার পরই এ পদক্ষেপ গ্রহন করা হয়েছে। 

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী গত বুধবার তাজিকিস্তান সফরে এসে বলেন, মার্কিন সেনা প্রত্যাহারকে সামনে রেখে আফগানিস্তানের পরিস্থিতি দ্রুত অবনতি ঘটছে। এই সেনা প্রত্যাহারকে সামনে রেখে মুসলিম সংখ্যাগরিষ্ঠ মধ্য এশিয়ার দেশটিতে সম্ভাব্য নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলার প্রস্তুতি হিসেবে এখানে থাকা নিজেদের সেনাদের শক্তিশালী করে তুলছে তারা।

আফগানিস্তানের উত্তরাঞ্চলে আইএস ক্রমে শক্তিশালী হয়ে উঠা নিয়ে নিয়েও মস্কো বিশেষভাবে উদ্বেগ প্রকাশ করেছে। রুশ প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, সিরিয়া, লিবিয়াসহ অন্যান্য দেশ থেকে আফগানিস্তানে আইএস যোদ্ধারা প্রবেশ করছে। 

রুশ প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্য উদ্বৃত করে আরআইএ সংবাদ সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, আমরা দেখতে পাচ্ছি আফগানিস্তানের কিছু অংশে তারা খুবই সংঘবদ্ধ হচ্ছে।
 
মার্কিন সেনা প্রত্যাহারকে ‘তাড়াহুরো’ উল্লেখ করে শুইগো বলেন, রাশিয়ার সামরিক বিশ্ববিদ্যালয় এবং তাজিকিস্তানে তাদের পরিচালিত সামরিক ঘাটির সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে তাজিক সেনাবাহিনীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। 

তিনি আরো বলেন, ‘সামরিক প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় সবকিছুই আমরা সরবরাহ করেছি। আমাদের ঘাঁটিগুলোয় যুদ্ধ করার সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে আমরা গুরুত্ব দিচ্ছি। পাশাপাশি বিদ্রোহীদের সম্ভাব্য অনুপ্রবেশ যৌথভাবে ঠেকাতে পরিকল্পনা পরিমার্জন করা হচ্ছে।’ 

রাশিয়ার একজন জেষ্ঠ্য কূটনীতিবিদ জানিয়েছেন, আফগানিস্তানের উত্তরাঞ্চলে তালেবানদের উত্থানকে নিরাপত্তার বিঘ্ন হিসেবে দেখছে মস্কো। 

আফগানিস্তানের সঙ্গে তাজিকিস্তানের সীমান্তের কাছাকাছি স্থানে আগামি সপ্তাহে যৌথ সামরিক মহড়ার আয়োজন করেছে রাশিয়া, তাজিকিস্তান এবং উজবেকিস্তান। এই স্থানটিতে তালেবানরা বিশাল অঞ্চল দখল করেছে এবং দেশটির সীমান্ত অঞ্চলের ৯০ শতাংশ তাদের নিয়ন্ত্রনে রয়েছে। সূত্র: দ্য ডন

এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি