ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

তীরে এসে তরী ডুবল ভারতের!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২২, ২৯ নভেম্বর ২০২১

কানপুরে ভারত বনাম নিউজিল্যান্ডের মধ্যকার টেস্টের একটি মুহূর্ত

কানপুরে ভারত বনাম নিউজিল্যান্ডের মধ্যকার টেস্টের একটি মুহূর্ত

ঘরের মাঠে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে টিম ইন্ডিয়া। এবার ভারতের সমানে চ্যালেঞ্জ ছিল টেস্টের আঙিনায় কিউয়িদের টেক্কা দেয়ার। কোহলি, রোহিত, লোকেশ রাহুলের মতো প্রথমসারির তারকাদের ছাড়াই কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের লড়াইয়ে নামে ভারতীয় দল।

স্বাভাবিকভাবেই অজিঙ্কা রাহানের নেতৃত্বাধীন তরুণ ভারতীয় দলের পক্ষে কাজটা মোটেও সহজ ছিল না মোটেও। নিউজিল্যান্ডের চোয়ালবদ্ধ লড়াইয়ে শেষমেশ ড্র হয় সিরিজের প্রথম টেস্টটি।

জয়ের জন্য ২৮৪ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসের খেলা শেষ করে ৯৮ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ১৬৫ রান তুলে। নিউজিল্যান্ডের শেষ জুটি ভাঙতে না পারায় জয় অধরা থাকে টিম ইন্ডিয়ার। শেষমেশ ড্র হয় কানপুর টেস্ট।

অনেকটা জয়ের দোরগোড়ায় এসেই থেমে যেতে হয় টিম ইন্ডিয়াকে। কানপুরে শেষ দিনে রোমাঞ্চকর লড়াই শেষে ম্যাচ বাঁচাতে সক্ষম হল নিউজিল্যান্ড। অভিষিক্ত রাচিন রবীন্দ্র রূপকথার মতো প্রতিরোধ গড়ে ভারতকে বঞ্চিত করেন জয় থেকে। 

এর আগে ৮৯.২ ওভারেই অবশ্য ৯ উইকেট হারিয়ে বসে নিউজিল্যান্ড। ৮ ওভারে ভারতের দরকার ছিল মাত্র ১টি উইকেট। কিন্তু এগারো নম্বর ব্যাটসম্যান আজাজ প্যাটেলকে নিয়ে ৮.৪ ওভারের লড়াই চালান রবীন্দ্র। নিজে ৯১টি বল খেলে ব্যক্তিগত ১৮ রানে অপরাজিত থাকেন এই তরুণ। আর ২৩টি বল খেলে ২ রান করে নট-আউট থাকেন আজাজ। আর এতেই রুপকথার মতো ম্যাচ ড্র করতে সক্ষম হয় সফরকারী দল।

সংক্ষিপ্ত স্কোর:
ভারত প্রথম ইনিংস:- ৩৪৫
নিউজিল্যান্ড প্রথম ইনিংস:- ২৯৬
ভারত দ্বিতীয় ইনিংস:- ২৩৪/৭ ডিক্লেয়ার
নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস:- ১৬৫/৯

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি