ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

তুতেনখামুনের কবরে কোনো ‘গোপন কুঠুরি’ নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৯, ৭ মে ২০১৮ | আপডেট: ১৪:৪৯, ৭ মে ২০১৮

প্রাচীন মিশরের ফারাও রাজা তুতেনখামুনের কবরে ‘গোপন কুঠুরি’র যে জনশ্রুতি আছে তা সঠিক নয় বলে দাবি করেছেন একদল গবেষক।

সরকারি পৃষ্ঠপোষকতায় পরিচালিত এক গবেষণা শেষে এমনটাই বলছেন গবেষকেরা। তুতেনখামুনের কবরের একটি বিশেষ দেয়ালের অন্য পাশে গোপন কুঠুরি থাকার জনশ্রুতি আছে। কিন্তু সেখান থেকে কোনো ধরণের গোপন অংশ খুঁজে পাননি তারা।

পূর্বের ধারণা অনুযায়ি, যে পিরামিডটিতে তুতেনখামুনের মমি পাওয়া যায় তা মূলত সম্রাজ্ঞী নেফেরতিতিরও কবরস্থান। আর নেফেরতিতির দেহাবশেষ ওই গোপন কুঠুরিতে আছে বলেই এতদিন ধারণা ছিল গবেষকদের। নেফেরতিতিকে তুতেনখামুনের মা মনে করা হয়।

নেফেরতিতিকে ফারাও আমলের গুরুত্বপূর্ণ এক চরিত্র বলে মনে করা হয়। তার স্বামীর মৃত্যুর পর এবং তুতেনখামুনের সম্রাট হওয়ার আগে তিনিই মিশর শাসন করতেন বলেও ধারণা অনেক গবেষকের।

ইংরেজ প্রত্ত্বতত্ত্ববীদ নিকোলাস রিভস রাডার দিয়ে স্ক্যান করে দাবি করেছিলেন যে, তুতেনখামুনের কবরে গোপন কুঠুরি আছে। এই বিষয়ে তিনি ৯০ ভাগ নিশ্চিত ছিলেন বলেও জানিয়েছিলেন তিনি।

তবে তুরিন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি এমন কোন কুঠুরি নেই। বিশ্ববিদ্যালয়ের ইটালিয়ান গবেষক ও গবেষক দলের প্রধান ড. ফ্রান্সেসকো ফোরেসিলি বলেন, “এটা শুনতে হয়তো খারাপ লাগবে যে, তুতেনখামুনের কবরের দেয়ালের অন্য পাশে কোন গোপন কুঠুরি নেই। তবে আমি মনে করি, এটাও একটা ভালো বিজ্ঞান”।

এই গবেষণায় ভিন্ন তিন ধরণের রাডার স্ক্যান থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করা হয় বলে জানান ফ্রান্সেসকো।

প্রত্ত্বতত্ত্ব বিষয়ক মিশরের মন্ত্রী খালিদ আল আনানি বলেন যে, “মিশরের কর্তৃপক্ষ এই ফলাফল মেনে নিয়েছে।”

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি