ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

থাইল্যান্ডে এবার রাজতন্ত্র অবসানের দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৭, ৩০ জুলাই ২০২০

ছবি- ডয়চে ভেলে।

ছবি- ডয়চে ভেলে।

রাজা মহাভিজিরালোংকর্নের ৬৮তম জন্মদিন উদযাপন করেছে থাইল্যান্ড। তবে রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতার বিপরীতে রাজতন্ত্রের অবসানের জোর দাবিও উঠেছে এবার। জার্মানিতেও উঠেছে এমন দাবি। কারণ, রাজা বর্তমানে সেখানেই অবস্থান করছেন।

চলমান করোনা সংকট ভয়াবহ রূপ নেয়ার আগেই অবকাশ যাপনের জন্য জার্মানিতে চলে যান থাইল্যান্ডের রাজা মহাভাজিরালোংকর্ন। যে কারণে মঙ্গলবার (২৮ জুলাই) দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে নিজের জন্মদিনের রাষ্ট্রীয় আয়োজনে থাকতে পারেন নি তিনি। আর এরই সুযোগে এমন দাবি উঠেছে বলে খবর ডয়চে ভেলে’র। 

যদিও রাজার জন্মোৎসবের দিনে রাজধানী ব্যাংককে প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচার নেতৃত্বে মন্ত্রিপরিষদ রাজার প্রতি অনুগত থেকেই রাষ্ট্রীয় দায়িত্ব পালনের অঙ্গীকার করেন। প্রথা অনুযায়ী, ৬৯ জন বৌদ্ধ ভিক্ষুর উপস্থিতিতে এ আনুষ্ঠানিকতা শেষ হয়। 

অন্যদিকে রাজার জন্মদিনেও সরকার বিরোধীদের বিক্ষোভ সংঘঠিত হয়েছে থাইল্যান্ডে। সেখানে রাজার বিরুদ্ধেও উঠেছে শ্লোগান। রাজতন্ত্র অবসানের দাবিতে লেখা নানা ধরনের প্ল্যাকার্ড দেখা গেছে বিক্ষোভকারীদের হাতে।

‘রামা দশ’ নামেও পরিচিত রাজা মহাভাজিরালোংকর্ন করোনা সংকটের সময় প্রবাসে নিষ্ক্রিয় সময় কাটাচ্ছেন। তার এই নিষ্ক্রিয়তায় সরকারবিরোধীরা ক্ষুব্ধ বলেই জানা গেছে।

রাজার সমালোচনা দণ্ডনীয় অপরাধ:
জার্মানির বাভারিয়া রাজ্যের এক বিলাসবহুল হোটেলে রাজা মহাভিজিরালোংকর্নের দিন কেমন কাটছে তা প্রায়ই আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে উঠে আসছে। তবে বিরূপ প্রতিক্রিয়া হতে পারে বলে সেসব খবর থাইল্যান্ডে প্রকাশ করা হয় না। থাইল্যান্ডে রাজতন্ত্রের বিরুদ্ধে সব ধরণের তৎপরতা আইনত দণ্ডনীয়। রাজতন্ত্রের বা রাজার বিরুদ্ধে বিরূপ মন্তব্যের কারণেও তিন থেকে ১৫ বছরের কারাদণ্ড হতে পারে।

রাজতন্ত্র-বিরোধিতার কারণে মানসিক হাসপাতালে:
এদিকে, টিয়াগন উইদিটন নামের এক সোশ্যাল অ্যাক্টিভিস্ট নানা বিষয়ে সরকারের সমালোচনার এক পর্যায়ে ‘আমি রাজতন্ত্রের ওপর বিশ্বাস হারিয়েছি’ লেখা টি-শার্ট পরে ছবি তুলেছিলেন। সেই ছবি ফেসবুকে প্রকাশ করার পর তাকে মানসিক চিকিৎসার হাসপাতালে পাঠিয়ে দেয়া হয়। সংঘঠিত ওই সরকার বিরোধী বিক্ষোভে তার মুক্তির দাবিও ওঠে। দুই সপ্তাহ হাসপাতালে থাকার পর গত ২২ জুলাই উইদিটন ‘মুক্তি’ পেয়েছেন।

জার্মানিতেও রাজার বিরুদ্ধে বিক্ষোভ:
রাজা মহাভাজিরালোংকর্ন নিজের দেশ থেকে প্রায় সাড়ে আট হাজার কিলোমিটার দূরে জার্মানির বাভারিয়া রাজ্যের এক বিলাসবহুল হোটেলে থেকেও বিক্ষোভের আঁচ পাচ্ছেন। তার জন্মদিনে অলাভজনক সংস্থা পিক্সেলহেল্পার ফাউন্ডেশন এবং জার্মানিতে অবস্থানরত থাই নাগরিকরা প্রতিবাদ সমাবেশ করে। নির্বাসিত অ্যাক্টিভিস্ট জুনিয়া ইম্প্রাসার্টের নেতৃত্বে এদিন বার্লিনের ব্রান্ডেনবুর্গ ফটকের সামনে বিক্ষোভ সমাবেশ হয়। সমাবেশে ইম্প্রাসার্ট বলেন, ‘আমাদের লক্ষ্য রাজতন্ত্র বিলুপ্ত করা।’- ডয়চে ভেলে। 

এমএস/এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি