ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

‘দুই সাংবাদিককে জেল না দিয়ে প্রশংসা করা উচিত’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৩, ৫ সেপ্টেম্বর ২০১৮

মিয়ানমারের আদালত রয়টার্সের দুই সাংবাদিককে দেওয়া কারাদণ্ড বাতিল করে তাদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। মঙ্গলবার এক টুইটে তিনি এ আহ্বান জানান।

টুইটে মাইক পেন্স বলেছেন, ওয়া লোন এবং কিয়াও সো মানবাধিকার লঙ্ঘন ও গণহত্যার যে ঘটনা উদঘাটন করেছেন, সে জন্য তাদের জেল না দিয়ে প্রশংসা করা উচিত। শক্তিশালী গণতন্ত্রের জন্য সংবাদমাধ্যমের স্বাধীনতা জরুরি- এ বিষয়টি মিয়ানমার সরকারকে মনে করিয়ে দেন মাইক।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখালঘু রোহিঙ্গা নিপীড়নের তথ্য সংগ্রহের সময় আটক হন রয়টার্সের ওই দুই সাংবাদিক। গত সোমবার ঔপনিবেশিক আমলের রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে দোষী সাব্যস্ত করে তাদের সাত বছরের কারাদণ্ড দেন ইয়াংগুনের একটি আদালত। সাজার রায় আসার পর থেকেই দুই সাংবাদিকের মুক্তির দাবিতে সোচ্চার হয়েছে অধিকার সংগঠনগুলো। 

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হেলি বলেন,  সত্য বলার অপরাধে রয়টার্সের দুই সাংবাদিককে জেলে পাঠানো হয়েছে। কিন্তু তাদের মুক্তির জন্য যুক্তরাষ্ট্র আরও সোচ্চার ভূমিকা নেবে বলে হুঁশিয়ারি দেন নিকি।

জানা যায, রাখাইন রাজ্যে সেনা অভিযানের সময় ইনদিন গ্রামে ১০ রোহিঙ্গাকে হত্যা করে লাশ পুঁতে ফেলার একটি ঘটনা বিশ্বের সামনে তুলে ধরেছিলেন রয়টার্সের ওই দুই সাংবাদিক।

এই দুই সাংবাদিক দাবি করেন, বছরের গত ১২ ডিসেম্বর ইয়াংগনের এক রেস্তোরাঁয় দাওয়াত দিয়ে নিয়ে দুই পুলিশ সদস্য তাদের হাতে কিছু মোড়ানো কাগজ ধরিয়ে দেন। আর তার পরপরই সেখান থেকে তাদের আটক করা হয়।

উল্লেখ্য, গত বছরের অগাস্ট মাসে মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা চৌকিতে হামলার জবাবে সেনাবাহিনী নির্মম দমন অভিযান শুরু করে। সেনাবাহিনীর ওই অভিযানে এ পর্যন্ত দশ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। সেনাবাহিনীর বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, গুমের মতো অভিযোগ রয়েছে। ওই নির্যাতনের মুখে সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

সূত্র: রয়টার্স

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি