ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

দুপুরে কোভিড ভ্যাকসিন নিলে বাড়বে অ্যান্টিবডি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৯, ১০ ডিসেম্বর ২০২১

সকালের পরিবর্তে যারা দুপুরে করোনা টিকা নিয়েছেন তাদের শরীরে অধিক অ্যান্টিবডি তৈরি হয়েছে। জার্নাল অব বায়োলজিক্যাল রিদমস-এ প্রকাশিত একটি পর্যবেক্ষণমূলক সমীক্ষায় এমনটাই দাবি করা হয়েছে। এই রিপোর্টে বলা হয়েছে যে স্বাস্থ্যকর্মীরা দুপুরে কোভিড টিকা গ্রহণ করেছেন তাদের শরীরে অ্যান্টিবডির পরিমাণ সকালে প্রতিষেধক নেওয়াদের তুলনায় বেশি।

সমীক্ষার লেখকরা বলেছেন, শরীরের সার্কাডিয়ান রিদম দ্বারা ভ্যাকসিনের প্রতিক্রিয়া প্রভাবিত হতে পারে। এই সার্কাডিয়ান ক্লক হল শরীরের অভ্যন্তরের ঘড়ি। আমাদের শরীরের অভ্যন্তরের ২৪ ঘণ্টার সার্কাডিয়ন ক্লক শরীরের নানান বিষয় নিয়ন্ত্রণ করে থাকে। এর মধ্যে এই সংক্রমিত রোগ এবং ভ্যাকসিনের প্রতিক্রিয়াও অন্তর্ভূক্ত। দিনের সময়ের ভিত্তিতে কিছু রোগ এবং নানান ওষুধের প্রতিক্রিয়ায় তারতম্য ঘটে থাকে। 

এই গবেষণা সম্পর্কে বলতে গিয়ে নিজের প্রেস বিবৃতিতে ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল একটি উদাহরণ দেয়। সেখানে ফুসফুসের রোগে আক্রান্ত ব্যক্তিদের উদাহরণ দিয়ে বলা হয় যে, দিনের বিভিন্ন সময় তাদের রোগের বড়সড় লক্ষণগুলির গুরুতর হয়ে উঠেছে। সময়ভেদে শাসযন্ত্রের পরিবর্তিত ক্রিয়াকালাপ ধরা পড়েছে।

ব্রিটেনের ২১৯০ জন স্বাস্থ্যকর্মীদের কোভিড টিকা দেওয়ার পর তাদের শরীরের অ্যান্টিবডির পরিমাণ মূল্যায়ন করে দেখা হয়। টিকা দেওয়ার সময় হাসপাতালের অ্যাসিম্পটোমেটিক কর্মীদের রক্তের নমুনা সংগ্রহ করা হয়। এক্ষেত্রে ভ্যাকসিনেশনের দিনে সময়ের নিরিখে অ্যান্টিবডির ওপর কখন কেমন প্রভাব পড়ছে তা জানার জন্য গবেষকরা একটি মডেল তৈরি করেন। 

ভ্যাকসিনের ধরন (ফাইজার এমআরএনএ ভ্যাক্সিন বা অ্যাস্ট্রাজেনেকা অ্যাডিনো ভাইরাল ভ্যাকসিন), বয়স, লিঙ্গ এবং প্রতিষেধক গ্রহণের পর কতদিন হয়েছে তা বিচার করে দেখেছেন তারা।

সমীক্ষকরা জানতে পেরেছেন, দুপুরে যারা প্রতিষেধক নিয়েছেন, তাদের শরীরে অ্যান্টিবডির প্রতিক্রিয়া সবচেয়ে বেশি। আবার যে সমস্ত নারী ও কমবয়সি ব্যক্তিরা ফাইজার এমআরএনএ ভ্যাক্সিন নিয়েছেন, তাদের মধ্যেও অ্যান্টিবডি বেশি পাওয়া গেছে। এক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে প্রতিষেধক গ্রহণের সময়। 

তবে সাবধান, করোনার টিকা নিতে গিয়ে আবার দুপুরের জন্য বসে থাকবেন না। বরং যেই সময় পাবেন টিকা নিন, তাহলেই মিলবে সুরক্ষা। তবে টিকা নেওয়ার পর নিজেকে সুপারম্যান ভাববেন না। তারপরও পরতে হবে মাস্ক, হাত ধুয়ে নেবেন। পারলে ব্যবহার করুন স্যানিটাইজার। তবেই করোনা থেকে বাঁচতে পারবেন।

সূত্র: এই সময়
এমএম/এসবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি