ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

দূর্ভোগের অপর নাম বিআরটিএ’র চট্টগ্রাম অফিস (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৬, ১২ সেপ্টেম্বর ২০২১

বিআরটিএ’র চট্টগ্রাম অফিস যেন গ্রাহকদের কাছে দূর্ভোগের অপর নাম। দীর্ঘদিন ধরে আটকে আছে ৮৫ হাজার স্মার্ট ড্রাইভিং লাইসেন্স সরবরাহের কাজ। মাসের পর মাস ধর্না দিয়েও মিলছে না সমাধান। গ্রাহকদের হয়রানির কথা স্বীকার করে আগামী দু’মাসের মধ্যে এ সংকট সমাধান হবে বলে জানিয়েছেন বিআরটিএ কর্মকর্তারা। 

নির্ধারিত ফি জমা দিয়ে এক বছর আগে নিজের স্মার্ট কার্ড সংশোধনের আবেদন করেছিলেন শান্তা মারিয়ম ইউনিভার্সিটির শিক্ষক আবদুল হালিম মন্টু। তার অভিযোগ, নতুন কার্ডে তার ঠিকানা পরিবর্তনের কথা থাকলেও তা করা হয়নি। এছাড়া টাকা জমা দেয়া, ফিঙ্গার প্রিন্ট দেয়াসহ বিআরটিএ’র প্রতিটি কাজেই অনিয়মের অভিযোগ জানান তিনি।  

অনেক গ্রাহক আবার আভিযোগ করেছেন, বিআরটিএ কার্যালয়ের কিছু অসাধু কর্মচারীর যোগসাজশে দালাল চক্র সক্রিয় হয়ে উঠেছে। যে কারণে নতুন ড্রাইভিং লাইসেন্স পেতে কিংবা নবায়ন করতে মাসের পর মাস অপেক্ষা করতে হয়, পড়তে হয় নানা হয়রানিতে, বলছেন সেবা নিতে আসা গ্রাহকরা। যেখানে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে টাকা জমা দেয়া যায় না, সেখানে দালালরা কীভাবে দশ মিনিটে কাজ শেষ করছেন- এ নিয়েও প্রশ্ন তুলেছেন অনেক গ্রাহক। 

বিআরটিএ’র চট্টগ্রাম কার্যালয়ে প্রতিদিন সেবা নিতে আসে অন্তত ৪ হাজার মানুষ। কিন্তু প্রয়োজনের মাত্র ৫০ শতাংশ জনবল দিয়ে বিপুল সংখ্যক মানুষকে সেবা দিতে হিমশিম খাচ্ছেন কর্মকর্তা-কর্মচারীরা। তাই গ্রাহকদের লাইনে দাঁড়ানোর ভোগান্তি এড়াতে ঘরে বসেই অনলাইনে লার্নার ফরম পূরণ কিংবা রাজস্ব প্রদানের মতো বিভিন্ন প্রয়োজনীয় কাজ সারার পরামর্শ দিয়েছেন, বিআরটিএ’র সহকারী পরিচালক রায়হানা আক্তার উর্থী। অনেক ক্ষেত্রে গ্রাহকরা তৃতীয় পক্ষকে দিয়ে কাজ করাতে স্বাচ্ছন্দবোধ করেন বলেও জানান এই কর্মকর্তা। 

এদিকে সেবাগ্রহীতারা সবচেয়ে বেশি ভোগান্তির শিকার হচ্ছেন ড্রাইভিং লাইসেন্স পেতে। চট্টগ্রাম মেট্টো এবং জেলা মিলিয়ে এই মুহূর্তে সরবরাহ আটকে আছে ৮৫ হাজার ড্রাইভিং লাইসেন্স। যেখানে অধিকাংশ আবেদনই অন্তত দেড় থেকে ২ বছর আগে করা। ঠিকাদারী আইটি প্রতিষ্ঠান নিয়োগ জটিলতা কেটে যাওয়ায় আগামী দু’মাসের মধ্যে গ্রাহকরা স্মার্টকার্ড হাতে পাবেন বলে জানান বিআরটিএ’র কর্মকর্তা রায়হানা আক্তার উর্থী। 

বর্তমানে নতুন আবেদন  এবং পুরনো নবায়ন করা সবাইকে অস্থায়ী সনদ দিয়ে সাময়িক দায় সারছে বিআরটিএ। 

ভিডিওতে দেখুন-

এসবি/এনএস// 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি